SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২১-১০-২০১৯ ১২:১৪:২৪

সিরিয়া ছাড়ছেন মার্কিন সেনারা

syria-us-army

মার্কিন সেনাবাহিনীর সদস্যদের সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো এবং রাকা প্রদেশ থেকে প্রত্যাহার করা হয়েছে। রোববার (২০ অক্টোবর) লেবাননের আল মায়াদিন টেলিভিশন চ্যানেলকে একটি সূত্র মার্কিন সেনা প্রত্যাহারের কথা নিশ্চিত করেছে।

তারা জানান, আলেপ্পোর সারিন বিমানঘাঁটি থেকে ৬০টি সাঁজোয়াযান চলে গেছে। আল-মায়াদিন টেলিভিশন জানিয়েছে, ওই ঘাঁটি ছেড়ে যাওয়ার আগে মার্কিন সেনারা তাদের গুরুত্বপূর্ণ দলিল-দস্তাবেজ আগুন ধরিয়ে পুড়িয়ে দেয়। এছাড়া কুবানি শহর থেকে মার্কিন সেনারা চলে যাওয়ার আগে একই কাজ করেছে। তুরস্কের সীমান্তবর্তী কুবানি শহরটিও আলেপ্পো প্রদেশের অবস্থিত। আল-মায়াদিন টেলিভিশনের খবরে বলা হয়েছে, মার্কিন সেনারা এসব ঘাঁটি থেকে চলে যাওয়ার সময় কয়েকটি হেলিকপ্টার উপর থেকে উড়ে যায়। 

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার জানান,  জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর পুনরুত্থান ঠেকাতে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে প্রত্যাহার করা সব মার্কিন সেনাকেই পুনরায় ইরাকে মোতায়েন করা হবে।

সাংবাদিকদের তিনি বলেন, বর্তমান পরিকল্পনা অনুযায়ী, প্রায় ১ হাজার সেনাকে ফের ইরাকে মোতায়েন করা হবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পুনরুত্থান ঠেকাতে সহায়তা করার জন্য।