SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২১-১০-২০১৯ ১১:৪০:৪৬

জনপ্রিয় হচ্ছে হসপিটালিটি অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট খাত

hotel-job

ভালো বেতন আর বিশ্বব্যাপী কাজের সুযোগ থাকায় দিন দিন জনপ্রিয় হচ্ছে হসপিটালিটি অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট খাত। হোটেল ব্যবসায়ীরা বলছেন, আগামী ৫ বছরের মধ্যে আরও ১৭টি পাঁচ তারকা মানের হোটেল চালু হবে দেশে। ক্রমবর্ধমান এ খাতে কাজের সুযোগ থাকলেও অভাব রয়েছে দক্ষকর্মীর।

এদিকে অভ্যর্থনা থেকে শুরু করে কুকিং, হাউস কিপিংসহ দক্ষ কর্মীর চাহিদা মেটাতে চলমান নানা উদ্যোগের কথা জানাল সরকারি সংস্থা- বাংলাদেশ পর্যটন করপোরেশন।

অনেকের কাছেই অজানা তারকা মানের হোটেলের ভেতরের ব্যবস্থাপনা সম্পর্কে। এমনকি এসব হোটেলে খাবার খরচ, রুম ভাড়া কেমন? নিরাপত্তা ও বিনোদনের ব্যবস্থাসহ কী ধরনের সুযোগ সুবিধা থাকে তাও জানেন না বেশিরভাগ মানুষ। তারপরও নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় হচ্ছে এমনই এক খাত- হসপিটালিটি অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট।

বর্তমানে দেশে ১৭টি থ্রি-স্টার, ৪টি ফোর স্টার আর ফাইভ স্টার হোটেল রয়েছে ১৬টি। হোটেল ব্যবসায়ীরা জানালেন, আগামী ৫ বছরের মধ্যে শুধু পাঁচ তারকা মানের হোটেলই চালু হবে আরও ১৭টি। এ জন্য দরকার পড়বে হোটেল ব্যবস্থাপনার বিভিন্ন পর্যায়ে দক্ষ ও আন্তরিক কর্মীদের।

বিভিন্ন হোটেল-মোটেল, দেশি বিদেশি এয়ারলাইন্স ও পর্যটন খাতের বিভিন্ন পর্যায়ে দরকারি দক্ষ জনবলের প্রায় ৬০ ভাগ পূরণ হয় দেশীয় উদ্যোগে। আর ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সরকারি-বেসরকারি নানা উদ্যোগের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে বলে জানাল পর্যটন করপোরেশন।

সংশ্লিষ্টরা বলছেন, হোটেল ম্যানেজমেন্ট খাত প্রসারিত হলে প্রসারিত হবে পর্যটন খাত, সেই সঙ্গে এখাতেও বাড়বে কাজের সুযোগ।