SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৯-১০-২০১৯ ২১:১৩:৫১

রোহিঙ্গা পুনর্বাসনে বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছে বাংলাদেশ

wb-rohinga-somoy

রোহিঙ্গাদের দ্রুত পুনর্বাসনে বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছে বাংলাদেশ। শনিবার (১৯ অক্টোবর) ওয়াশিংটন ভবনে রোহিঙ্গা পুনর্বাসন ও সংকট নিরসনের লক্ষ্যে করণীয় নির্ধারণে বিশ্বব্যাংকের সঙ্গে বৈঠকে এ কথা বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

স্থানীয় সময় সকাল ৯টা থেকে বৈঠকটি শুরু হয়। চলে রাত ১০টা ৪৫ পর্যন্ত। বৈঠকে বিশ্বব্যাংকের পক্ষে সংস্থাটির সহ-সভাপতি হার্ডউইক শেফার্ডসহ উপস্থিত আছেন সংস্থার কয়েকজন কর্মকর্তা। এছাড়া বাংলাদেশের পক্ষে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নিয়েছেন অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সচিব মো. মনোয়ার আহমেদসহ বাংলাদেশ সরকারের কয়েকজন প্রতিনিধি।

মূলত রোহিঙ্গা শরনার্থীদের চাপ সামাল দিতে কক্সবাজারের উন্নয়ন পরিকল্পনা, শরণার্থীদের স্বাস্থ্য ও শিক্ষা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চায় বিশ্বব্যাংক। এ লক্ষ্যে বৈঠকে প্রবন্ধ উপস্থাপনে- কক্সবাজারের অধিক উন্নয়নে বেশি গুরুত্ব দেয়া হয়েছে অবকাঠামো, সহনশীলতা আর অন্তর্ভুক্তিমূলক সিদ্ধান্ত গ্রহণকে।

একইসঙ্গে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের একটা শক্তিশালী তথ্য ভাণ্ডার ও সংরক্ষণ কেন্দ্র তৈরির পক্ষে বিশ্বব্যাংক। এক্ষেত্রে আর্থিক সহায়তাও করতে চায় সংস্থাটি।