SomoyNews.TV

পশ্চিমবঙ্গ

আপডেট- ৩০-০৮-২০১৯ ১৮:৩৪:৩৩

পশ্চিমবঙ্গে খাগড়াগড় বিস্ফোরণ মামলায় ৪ বাংলাদেশিকে ১০ বছরের কারাদণ্ড

kharagarh-170670

পশ্চিমবঙ্গের খাগড়াগড় বিস্ফোরণ মামলায় চার বাংলাদেশিকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন কলকাতার একটি আদালত। বাকি ১৫ জনের মধ্যে দুই নারীর ৬ বছর করে এবং অন্যদের বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। প্রায় ৫ বছর বিচার প্রক্রিয়া শেষে এ মামলার সাজা ঘোষণা হলো আজ।

বাংলাদেশ থেকে জেএমবির অনেক সদস্য বিতাড়িত হয়ে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় আস্তানা গেড়েছিল। ২০১৪ সালের সালের ২ অক্টোবর বর্ধমান জেলার খাগড়াগড়ে বিস্ফোরণের পরই এই তথ্য উঠে আসে।

নব্য জেএমবি নামের পশ্চিমবঙ্গে শাঁখা তৈরি করার পেছনে বাংলাদেশ থেকে আসা কয়েকজন জঙ্গি যেমন ছিলেন তেমনি ছিলেন পশ্চিমবঙ্গ এবং আসামের কয়েকজন। বিস্ফোরণের পরপরই ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ তদন্ত নেমে ২০১৫ সালের ফেব্রুয়ারি মাস থেকে বিভিন্ন দফায় ৩২ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেয়।

সম্প্রতি ৩২ জনের মধ্যে ১৯ জন নিজেদের দোষ স্বীকার করলে বিচারক শুক্রবার সাজা ঘোষণার দিন ধার্য করেন। স্থানীয় সময় শুক্রবার (৩০ আগস্ট) দুপুর ২টায় সাজা ঘোষণার কার্যক্রম শুরু করেন বিচারক।

প্রায় সাড়ে তিন ঘণ্টা এই প্রক্রিয়া শেষে ছয়টায় বিচারক এক এক করে দোষীদের দেখে তাদের সাজা ঘোষণা করেন। চার বাংলাদেশিকে ১০ বছর করে এবং বাকি ১৫ জনের মধ্যে ২ নারীকে ৬ বছর এবং অন্যদের বিভিন্ন মেয়াদে সাজা দেন আদালত। একইসঙ্গে ৪ বাংলাদেশিকে ফরেনার অ্যাক্টসেও আরো তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দেন বিচারক। খাগড়াগড় মামলায় অভিযুক্ত বাকি ১৩ জনের বিচার চলছে।