SomoyNews.TV

Somoynews.TV icon লাইফস্টাইল

আপডেট- ২৯-০৮-২০১৯ ২২:২০:৪১

ফাঁটা, রুক্ষ্ম চুলের ঘরোয়া সমাধান

hair-problm-somoy-news

সব সৌন্দর্য বৃথা হয়ে যায় যখন চুল হয় রুক্ষ্ম। চুল যদি মলিন হয় তখন পুরো চেহারাটাই মলিন দেখায়। গরমের ধুলো, ঘামে চুলের রুক্ষ্মতা বেড়ে যেতে পারে। আগা ফাটার সমস্যাতো আছেই। যদি চুলের আগাফটা সমস্যার সমাধান চান। তাহলে ঘরোয়া কিছু টোটকা মানলেই সেসব সমস্যা থেকে মুক্তি মিলবে। জেনে নিন চুলের আগা ফাটা সমস্যার সমাধান।

নারকেল তেল: অন্তত তিন দিন নারকেল তেল উষ্ণ করে চুলের গোড়া থেকে ডগা অব্দি ভালোভাবে ম্যাসেজ করুন। পরের দিন সকালে শ্যাম্পু করে ফেলুন।

দই: দইয়ের মধ্যে প্রচুর ক্যালসিয়াম এবং প্রোটিন থাকে। দইয়ের সঙ্গে ডিম বা অন্য যে কোনও প্রোটিনযুক্ত তেল মিশিয়ে মাস্ক তৈরি করে মাখলে উপকার পাবেন।

ডিমের মাস্ক: ডিমের মধ্যে প্রচুর প্রোটিন এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যসিড থাকে। ফলে চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যায় এটি খুবই ভালো কাজ করে। চুলকে মসৃণ এবং ঘন করতে ডিমের জুড়ি নেই। শুধু মাত্র তেলের সঙ্গে ডিম ফেটিয়ে নিয়ে ভালোভাবে মাথায় মেখে রাখুন। আধঘন্টা পরে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন।

কলা: বিশেষত পাকা কলার মধ্যে প্রচুর পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। কলাকে ভালভাবে চটকে সামান্য মধু এবং লেবুর রস সহযোগে মেখে রেখে দিন মাথায়। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

দুধ: ত্বক থেকে চুলের স্বাস্থ্যরক্ষায় দুধের উপকারিতা অনস্বীকার্য। আমন্ডজ মিল্ক, সোয়া মিল্ক বা কোকোনাট মিল্ক আপনার ক্ষতিগ্রস্ত চুলের স্বাস্থ্য ফেরাতে কার্যকর প্রমাণিত হতে পারে।

মধু: মধু আসলে চটচটে হলেও এর মধ্যে প্রচুর পরিমাণে মশ্চারাইজার থাকে। সামান্য দুধ এবং কয়েক ফোঁটা লেবুর রস সহযোগে মধুর প্যাক তৈরি করে চুলে মাখলে ঔজ্জ্বল্য ফিরে আসবে ক'দিনের মধ্যেই।