SomoyNews.TV

Somoynews.TV icon অন্যান্য সময়

আপডেট- ১৮-০৮-২০১৯ ২১:২৪:১৩

দ্রুত বেতন বাড়ার ৫ কারণ

162220kalerkantho-18-10-01-ak-21

চাকরিজীবীদের মধ্যে বেতন বাড়ার চেয়ে বেশি আনন্দের বিষয় খুব কমই থাকে। কিন্তু চাইলেই বেতন বাড়ে না। আবার যথাযথ কাজ করার পরেও বা অতিরিক্ত পরিশ্রমের পরেও চাহিদা মতো বেতন নাও বাড়তে পারে। তবে ৬টি কারণে আবার বেতন সহজেই বেড়ে যেতে পারে। এগুলো অনেকটা ভাগ্যের সাথে জড়িত।

তারুণ্য:
আপনি যদি তরুণ হন তাহলে আপনার বেতন দ্রুত বাড়তে পারে। কারণ তরুণরা সাধারণত কম বেতনে চাকরি শুরু করে। তরুণরা দ্রুত দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করে।

তবে বয়স যখন ৩০ এবং ৪০ এর ঘরে যায় তখন বেতন বৃদ্ধির গতি কমে যায়। এই সময়ে তখন হয়তো বছরে ২% এবং ১% বেতন বাড়ে।

চাকরি পরিবর্তন:
সাধারণত একই প্রতিষ্ঠানে কাজ করলে ওই প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী বেতন বাড়ে। সেক্ষেত্রে আপনাকে বিশেষভাবে খুব বেশি সুবিধা দেয়ার সুযোগ থাকে না। এক্ষেত্রে দর কষাকষি করারও তেমন উপায় থাকে না।

এজন্য যদি আপনি দ্রুত দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করতে পারেন তাহলে সেটা কাজে লাগিয়ে আপনি চাকরি পরিবর্তন করতে পারেন। চাকরি পরিবর্তনের সময় দর কষাকষি করে পুরনো প্রতিষ্ঠানের চেয়ে নতুন প্রতিষ্ঠানে অনেক বেশি বেতন ঠিক করে নিতে পারেন।

পুরুষদের বেতন বেশি:
বহু দেশে পুরুষ ও নারীর মধ্যে সমতা রয়েছে। কিন্তু তা সত্ত্বেও নারীদের তুলনায় পুরুষরা গড়ে ১৮ শতাংশ বেশি বেতন পায়।

তবে তরুণ ও তরুণীদের মধ্যে আয়ের পার্থক্য খুবই কম। কিন্তু যখন বয়স বাড়তে থাকে বা বয়স ৩০ বছরে পৌঁছে তখন নারীরা গড় বেতনে পুরুষের তুলনায় পিছিয়ে পড়ে।

থাকার জায়গা:
আপনি কোন এলাকায় থাকেন তার ওপর আপনার ভালো চাকরি বা বেতনের অনেক কিছুই নির্ভর করে। যেমন আপনি এমন শহরে থাকেন যেখানে খুব ভালো বেতনে চাকরি দেয়ার মতো প্রতিষ্ঠানই নেই বা খুব কম। তখন আপনি দক্ষ ও যোগ্য হলেও বেতন বাড়াতে পারবেন না। আবার থাকার জায়গার কারণে আপনার অফিসের কাজে সমস্যা সৃষ্টি হতে পারে। এতে ধীরে ধীরে আপনি পিছিয়ে পড়তে পারেন।

সবার উপরে বা নিচে থাকা:
আপনার বেতন যদি সবার নিচে থাকে তাহলে অফিসে নিয়ম অনুযায়ী যখন বেতন বাড়ে তখন তখন তুলনামূলক আপনার বেতন বেশি বাড়তে পারে। আবার আপনি যদি বড় কর্মকর্তা হন এবং আপনার বেতন অনেক বেশি হয় তাহলে বেতন বাড়ার সময় আপনার বেতনের সঙ্গে সমন্বয় হলে আপনি লাভবান।

সূত্র: বিবিসি বাংলা।