SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ১৮-০৮-২০১৯ ২০:০০:৫৫

সালমান এফ রহমান বললেন ১০ হাজার, শিল্পমন্ত্রীর মতে ৫ হাজার পিস চামড়া নষ্ট!

salman-

চামড়া শিল্পে কোনো সংকট নেই মন্তব্য করে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, সরকারকে বেকায়দায় ফেলতে অপপ্রচার চালানো হচ্ছে। এদিকে, কোরবানির মৌসুমে মাত্র ১০ হাজার পিস চামড়া নষ্ট হয়েছে বলে দাবি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের। সচিবালয়ে চামড়া খাতের বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনায় এ কথা বলেন তারা।

চামড়াশিল্পের ইতিহাসে স্মরণকালের সবচেয়ে বেশি দরপতনে দেশজুড়ে যখন তোলপাড় চলছে তখন এ খাত সংশ্লিষ্টদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ে মন্ত্রীকে ছাড়াই বৈঠকে বসেন শিল্পমন্ত্রী ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা। শিল্পে আর কোনো সঙ্কট নেই দাবি করে শিল্পমন্ত্রী বলেন, গণমাধ্যমকে বিভ্রান্ত করেছে কিছু ব্যবসায়ী।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, যেখানে এক কোটি চামড়া আমাদের হয়, সেখানে পাঁচ হাজার চামড়া নষ্ট নগণ্য ব্যাপার। আমাদের আতংক থাকলেও কোনো ক্ষতি হয়নি।

সালমান এফ রহমান বলেন, এ বছর মাত্র ১০ হাজার চামড়ার পিস নষ্ট হয়েছে। সেটা মাটিতে যাক বা যাইহোক।

গত মঙ্গলবার লবণযুক্ত কাঁচা চামড়া রপ্তানির অনুমোদনের ঘোষণা আসে। এ সিদ্ধান্তকে আড়ৎদাররা স্বাগত জানালেও ট্যানারি মালিকরা প্রত্যাহারের দাবি জানান। এমন অবস্থায় রফতানির বিষয়ে আরো পর্যালোচনা করতে চায় সরকার।

বকেয়া পরিশোধ না করলে চামড়া বিক্রি নয়। বৈঠকে এমন ঘোষণা থেকে সরে আসেন আড়ৎদাররা।

ট্যানারি মালিকদের কাছে আড়ৎদারদের পাওনা পরিশোধের বিষয়ে ২২ আগস্ট এফবিসিসিআই এর মধ্যস্ততায় বৈঠকে সিদ্ধান্ত হবে বলে জানানো হয়েছে।