SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৫-০৬-২০১৯ ২০:৪৯:৫০

ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রস্তাব প্রত্যাখ্যান হামাসের

gaza-peace-jpg-2

যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ও বাহরাইনে অর্থনৈতিক সম্মেলনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা। সোমবার (২৪ জুন) অধিকৃত পশ্চিমতীরে বিক্ষোভ চলাকালে ইসরাইলি বাহিনীর সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষ হয়। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের 'ডিল অব দ্য সেঞ্চুরি' বা মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে গাজার শাসকগোষ্ঠী হামাস। তবে ফিলিস্তিনিরা বাহরাইন সম্মেলন বয়কট করলেও অর্থনৈতিক সম্মেলনটি সফল হবে বলে দাবি করেছেন ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা জেরেড কুশনার।

বাহরাইনে অর্থনৈতিক সম্মেলনের প্রতিবাদে সোমবার অধিকৃত পশ্চিম তীরে ব্যাপক বিক্ষোভ করে সাধারণ ফিলিস্তিনিরা। ফিলিস্তিনকে সাহায্যে যুক্তরাষ্ট্রের উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। হেব্রন শহরের পার্শ্ববর্তী হালহুলের ঐ বিক্ষোভে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বাহরানের কিং হামাদ বিন ইসা আল খলিফার ছবি পোড়ানোর পাশাপাশি মধ্যপ্রাচ্যে ট্রাম্পের শান্তি পরিকল্পনাকে ' ডিল অব দ্য ইভিল' বলে আখ্যা দেন তারা।

দুইদিনব্যাপী অর্থনৈতিক ওয়ার্কশপের প্রতিবাদে গাজায় টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। এ সময় ইসরাইলি সেনাদের সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষ হয়।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ দল ও হামাসের দীর্ঘ ১২ বছরের দ্বন্দ্ব থাকলেও বাহরাইন সম্মেলন ইস্যুতে সোমবার তাদের এক হতে দেখা যায়। এদিন রামাল্লায় ফিলিস্তিনের পতাকা উড়িয়ে অর্থনৈতিক সম্মেলনের বিরুদ্ধে প্রতিবাদ জানান মাহমুদ আব্বাসের অনুসারীরা।

মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার জন্য গত শনিবার ৫ হাজার কোটি ডলারের একটি অর্থনৈতিক পরিকল্পনা প্রকাশ করে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনিদের কর্মসংস্থানের পাশাপাশি অবকাঠামো খাতে ব্যাপক পরিবর্তনের কথা জানায় দেশটি। অর্থনৈতিক এই পরিকল্পনার বিস্তারিত উন্মোচন করতেই মূলত বাহরাইন সম্মেলনের আয়োজন করা হয়েছে। জর্ডান, মিশরের পাশাপাশি পারস্য উপসাগরীয় দেশগুলোর প্রতিনিধিদের এতে অংশ নেওয়ার কথা রয়েছে।

ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ইতোমধ্যে প্রত্যাখ্যান করেছে গাজার শাসকগোষ্ঠী হামাস।

হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা মুশিয়ার আল মাসরি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ডিল অব দ্যা সেঞ্চুরি ও বাহরাইন সম্মেলন আমরা প্রত্যাখ্যান করছি। আমরা যে কোন মূল্যে এই ষড়যন্ত্র রুখে দেব।

সাধারণ ফিলিস্তিনিরা ট্রাম্পের পরিকল্পনা প্রত্যাখ্যান করলেও বাহরাইন সম্মেলন সফল হবে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা জেরেড কুশনার। কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ইসরাইল-ফিলিস্তিন চুক্তি আরব শান্তি পরিকল্পনাকে অনুসরণ করবে না।