SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২৫-০৬-২০১৯ ১৪:০০:৫৮

'বিশ্বব্যাপী বিদেশি বিনিয়োগ কমলেও বাংলাদেশে বেড়েছে'

bida1-somoy

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির অবণ্টিত মুনাফার ওপর প্রস্তাবিত ১৫ শতাংশ কর বাতিলের বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার (২৪ জুন) রাজধানীর সোনারগাঁও হোটেলে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাডের রিপোর্ট প্রকাশ ও বাংলাদেশের বিনিয়োগ পরিস্থিতি নিয়ে অনুষ্ঠানে এ কথা জানান তিনি। রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে বিশ্বব্যাপী বিদেশি বিনিয়োগ কমলেও বাংলাদেশে বেড়েছে। আর উপমহাদেশে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।

দেশি বিদেশি বিনিয়োগ বাড়াতে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে অবকাঠামো উন্নয়নে। পাশাপাশি সারাদেশে বিভিন্ন সুযোগ সুবিধা দিতে গড়ে তোলা হচ্ছে একের পর এক অর্থনৈতিক অঞ্চল। এক'শো টি অর্থনৈতিক অঞ্চলের মধ্যে ২৮ টি তে কাজ চলছে। এসব পরিকল্পনার সুফল পেতে শুরু করেছে বাংলাদেশ।

বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আয়োজিত আঙ্কটাডের প্রকাশিত রিপোর্টে উঠে আসে বৈশ্বিক বিনিয়োগ চিত্র। গেল বছরে সারাবিশ্বে যেখানে ১৩ শতাংশ বিনিয়োগ কমেছে, সেখানে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৬৮ শতাংশ। দক্ষিণ এশিয়ার মধ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ। আর প্রবৃদ্ধির হার হিসেবে প্রথম।এই বিনিয়োগের সিংহ ভাগ এসেছে চীন, নেদারল্যান্ড ও যুক্তরাজ্য থেকে।

বিনিয়োগ বাড়লেও বিশ্বব্যাংকের ব্যবসা সহজীকরণ সূচকে অনেক পিছেয়ে বাংলাদেশ। তাই আগামী ২ বছরের মধ্যে এই সূচকে সেরা ৫০ এর মধ্যে থাকার পরিকল্পনা করছে সরকার। তার অংশ হিসেবে এবছরের শেষ নাগাদ বিনিয়োগকারীদের জন্য চালু হবে ওয়ান স্টপ সার্ভিস।

আঙ্কটাডের প্রতিবেদন অনুযায়ী গেলো চার বছরে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে দ্বিগুণেরও বেশি।