SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২০-০৬-২০১৯ ১৬:৪৩:০৮

বিক্ষোভকারীদের আলোচনায় বসতে সুদান সরকারের আহ্বান

sudan-pro-jpg-2

শর্তহীন আলোচনায় বসতে বিক্ষোভকারী নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে সুদানের সেনা সরকার। জনগণ সন্তুষ্ট হয় এমন সবকিছু করতে রাজি বলেও সেনা কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়। বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বুধবারও রাজধানী খার্তুমে বিক্ষোভ করেন শতশত মানুষ।

বুধবার (১৯ জুন) সুদানের রাজধানী খার্তুমের রাস্তায় শতশত মানুষ বিক্ষোভে নামে, যাদের বেশিরভাগই তরুণ। পতাকা হাতে নিয়ে তারা স্লোগান তোলেন বিক্ষোভকারীদের হত্যার বিচারের।

বিক্ষোভকারীরা বলেন, আমরা কেন বিক্ষোভ করেছি? এটা বেসামরিক সরকারের জন্যইতো। সেনা সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য আমরা আন্দোলন শুরু করিনি। সেনা বাহিনীর হাতে আমাদের লোকজন মারা গেছে। আমরা বেসামরিক সরকার চাই।

গত এপ্রিলে বিক্ষোভের মুখে ৩০ বছর ধরে ক্ষমতায় থাকা সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির পদত্যাগ করতে বাধ্য হলেও সেনাবাহিনী ক্ষমতা নিলে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে সুদান। এ নিয়ে সেনা কাউন্সিল এবং বিক্ষোভকারী নেতাদের মধ্যে দফায় দফায় বৈঠকও হয়। তবে সহিংসতা বাড়তে থাকায় কয়েকদিন আগে আলোচনা বন্ধ হয়ে যায়। 

এ অবস্থায় আবারও আলোচনার আহ্বান জানিয়েছে সুদানের সেনা কাউন্সিল। বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া বক্তব্যে জেনারেল আব্দেল ফাত্তাহ আল বুরহান এ আহ্বান জানিয়ে বলেন আলোচনার জন্য কোন শর্ত মানা হবে না। তার এই আহ্বানে কতটুকু সারা দেবে বিক্ষোভকারীরা তাই এখন দেখার বিষয়।