SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২০-০৬-২০১৯ ১৬:৩৬:৪১

প্রথমবার ভেনেজুয়েলা সফরে মানবাধিকার কাউন্সিলের প্রধান

ven-today-jpg-2

ভেনেজুয়েলা পরিস্থিতি পর্যবেক্ষণে প্রথমবারের মতো দেশটিতে সফরে গেছেন মানবাধিকার কাউন্সিলের প্রধান মিসেল ব্যাচলেট। তবে তার আগমনকে স্বাগত জানালেও শুক্রবার (২১ জুন) কারাকাসে বিক্ষোভের ডাক দিয়েছেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। এরমধ্যেই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো অভিযোগ করে বলেছেন, তাকে হত্যাচেষ্টার যে ষড়যন্ত্র হয়েছিল তার পেছনে কয়েক কোটি মার্কিন ডলার ব্যয় করে পরিকল্পনাকারীরা।

বুধবার (১৯ জুন) দ্বিতীয়বারের মতো দাতব্যসংস্থা রেড ক্রসের মানবিক সহায়তা পৌঁছায় ভেনেজুয়েলায়। এধাপে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশটির মানুষের প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদি পাঠায় সংস্থাটি।

চিকিৎসকরা বলেন, গেল এপ্রিলের পর আবারও মানবিক সহায়তা পাঠিয়েছে রেড ক্রস। খুব দ্রুত সারা দেশে এগুলো পাঠানো হবে।

এদিন দেশটিতে সফরে আসেন মানবাধিকার কাউন্সিলের প্রধান। তিন দিনের সফরে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোর সঙ্গে বৈঠক করবেন তিনি।

চলমান পরিস্থিতিতে মানবাধিকার কাউন্সিল প্রধানের সফরকে স্বাগত জানিয়েছেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। একইসঙ্গে সরকার পতনের দাবিতে শুক্রবার দেশব্যাপী বিক্ষোভের ডাক দেন তিনি।

তিনি বলেন, তিনি প্রথমবারের মতো আমাদের দেশে এসেছেন। তার সঙ্গে অবশ্যই সাক্ষাৎ হবে। দেশের অবস্থা ভয়াবহ রূপ নিয়েছে। আমি সবার প্রতি আহ্বান জানায়, দাবি আদায়ে রাস্তায় নামতে হবে।

এরমধ্যেই গেল বছরের আগস্টে ড্রোনের মাধ্যমে নিজের ওপর হত্যাচেষ্টার পরিকল্পনা কলম্বিয়ায় বসে করা হয় বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। কারাকাসে এক সমাবেশে অংশ নিয়ে তিনি আরও বলেন, এ ষড়যন্ত্রের পেছনে যারা ছিল সবার নাম রয়েছে তার কাছে।

তিনি আরো বলেন, আমি জানি কলম্বিয়ায় বসে কারা আমাকে হত্যার পরিকল্পনা করেছিল এবং কারা এই হত্যাকাণ্ডের জন্য অর্থের যোগান দিয়েছে। সরকারবিরোধীরা এই কাজে কয়েক মিলিয়ন ডলার খরচও করেছে।

ওই ঘটনায় মাদুরো অক্ষত থাকলেও তার সাত দেহরক্ষী আহত হন।

চলতি বছরের শুরুতে দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর থেকেই মাদুরো সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেন বিরোধীরা। দীর্ঘ দিনের রাজনৈতিক অচলাবস্থায় দেশজুড়ে দেখা দেয় ভয়াবহ মানবিক সঙ্কট। জীবন বাঁচাতে এখন পর্যন্ত অন্তত ৫০ লাখ মানুষ দেশ ত্যাগ কোরে অন্যত্র পালাতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।