SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৯-০৬-২০১৯ ০৫:০০:০৯

বরেন্দ্রে আমের ব্যাপক ফলন

naoga-mango

ভাল ফলন ও ভাল বাজার দর পাওয়ায় এবার নওগাঁর বরেন্দ্র এলাকায় প্রত্যাশার চেয়েও বেশি আম বাণিজ্যের আশা করছে ব্যবসায়ী ও বাগান মালিকরা । গাছ থেকে আম নামানোর পর এক যোগে হাটে তোলায় কেনা বেচায়  সরব আমের আড়ৎ গুলো । গেল দু'বছর আম কেনা বেচায় লোকসান দিলেও এবার ন্যায্য  মূল্য পাওয়ায় ক্ষতি পুষিয়ে যাওয়ার আশা ব্যবসায়ীদের।
 
বরেন্দ্র এলাকায় ৩শ কোটি টাকার আম বাণিজ্য লক্ষ্যমাত্রা ধরা হলেও কৃষি বিভাগ বলছে ভাল বাজার পাওয়ায় তা ছাড়িয়ে যাবে  আগামীতে এ বাজার ধরে রাখতে আম সংরক্ষণ কেন্দ্র গড়ে তোলার দাবি জনপ্রতিনিধিদের।  
 
বরেন্দ্র এলাকার আম কেনা বেচার জন্য সব চেয়ে বড় হাট বসেছে জেলার সাপাহারে। গাছ থেকে আম নামানোর পর বিক্রির জন্য নিয়ে আসছেন এ হাটে । দেশের বিভিন্ন জায়গা থেকে বেপারীরা এসে এ হাট থেকে আম কিনে নিয়ে যাচ্ছেন । গেল দু বছর আম কেনা বেচায় লোকসান দিলেও এবার ভাল ফলনের সাথে ভাল দাম পাচ্ছেন বাগান মালিকরা । ল্যাংড়া, ক্ষিরসাপাত, গোপাল ভোগ, ও নাগ ফজলি জাতের  সুস্বাদু আম এবার অনেকটা দ্বিগুণ দরে বিকাতে পারছেন ফলে প্রত্যাশার চেয়ে ভাল দর পাওয়ায় বিগত লোকসান পুষিয়ে যাওয়ার আশা বাগান মালিকদের ।
 
জেলায় ছোট বড় প্রায় ৮ হাজার আম বাগান থেকে বিক্রির জন্য নিয়ে আসছে আম । ব্যবসায়ীরা বলছেন ভাল বাজার ব্যবস্থাপনায় চাংগা হয়ে উঠেছে এলাকার অর্থনৈতিক কার্যক্রম।

 আম ব্যবসায়ী সমিতির সভাপতি কার্তিক চন্দ্র সাহা বলেন,  'এখানে যদি হাট বসার জন্য আলাদা একটা জায়গা থাকত তাহলে আমরা আরো ভালো দাম পেতাম।'

নিরাপদ আম বাজার জাত করা সহ ব্যবসায়ীদের সব রকম সহায়তা দিচ্ছে উপজেলা প্রশাসন আর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি  আমের বাজার নিশ্চিতে বরেন্দ্র এলাকায় আম সংরক্ষণ পদ্ধতি গড়ে তোলার দাবী  জনপ্রতিনিধিদের।
 
জেলার ১৯ হাজার হেক্টর জমির আম বাগান থেকে প্রায় ৩ লাখ মেট্রিক টন আম উৎপাদন হয়েছে। যার বাজার মূল্য প্রায় ৩শ কোটি টাকা ধরা হলেও তা ছাড়িয়ে যাওয়ার আশা কৃষি বিভাগের।