SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৮-০৬-২০১৯ ১৬:০১:২৯

আট দফা দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

bagerhat

বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা, বিড়ির দাম কমানোসহ আট দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার (১৮ জুন) দুপুরে বাগেরহাটের মোল্লাহাট উপজেলার জয়ডিহি বাসস্ট্যান্ড এ মানববন্ধন করেন বিড়ি শ্রমিকরা।

ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন, বাগেরহাট বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. তৌহিদুল ইসলাম, খুলনা বিড়ি শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক তৌহিদুল ইসলাম, সদস্য মোঃ মোখলেছুর রহমান, মোঃ জাহাঙ্গীর আলশ মোল্লাসহ আরও অনেকে।

বক্তারা বলেন, ২০১৯-২০ অর্থ বছরে বাজেটে বিড়ির উপর ২৪ দশমিক ২০ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হয়েছে, অন্যদিকে কম দামি সিগারেটের শুল্ক ৫ দশমিক ৭১ শতাংশ করা হয়েছে।
বিড়ি শিল্পের সম্পূরক শুল্ক ৩০ থেকে বাড়িয়ে ৩৫ শতাংশ করা হয়েছে। অন্যদিকে বহুজাতিক কোম্পানির সিগারেটের উপর সম্পূরক শুল্ক বৃদ্ধি করা হয়নি। দেশীয় শিল্প বিড়ির উপর এ ধরণের শুল্ক আরোপ অমানবিক। আমরা বিড়ি শিল্পের উপর শুল্ক প্রত্যাহার চাই।

শ্রমিকদের দাবিগুলো হচ্ছে, প্রতি প্যাকেট বিড়ির দাম ১৪ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করা, সম্পূরক শুল্ক কমিয়ে ভারতের ন্যায় প্রতি হাজারে ১৪ টাকা করা, সিগারেটের উপর সম্পূরক শুল্ক বৃদ্ধি করা, বিড়ির ওপর অগ্রীম আয়কর বাতিল করা, বঙ্গবন্ধুর চালুকৃত বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা করা, শ্রমিকদের নূন্যতম মজুরি হাজার প্রতি ১০০ টাকা করা, নিম্নস্থর ও মধ্যস্থরের সিগারেটের দাম একই করা, উচ্চস্থরের সিগারেটের মূল্য ও সম্পূরক শুল্ক অধিকহারে বৃদ্ধি করতে হবে।