SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ১৫-০৬-২০১৯ ০৫:২৫:৪৪

ব্রাজিল বলিভিয়া লড়াই দিয়ে উদ্বোধন হবে কোপার

copa-pre1

শুরু হচ্ছে লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ব্রাজিল মুখোমুখি হবে বলিভিয়ার। রাশিয়া বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলে কোপায় জয় দিয়ে শুরু করতে চায় সেলেসাওরা। এমনটাই জানিয়েছেন দলের কোচ তিতে। ইনজুরির কারণে নেইমার না থাকায় স্বস্তিতে বলিভিয়া। দু'দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায়।

বিশ্ব মঞ্চে লাতিন ফুটবলের শৌর্য অনেকটাই অস্তমিত। ইউরোপিয়ান ফুটবল দাপটে সবশেষ লাতিন কোন দল বিশ্বকাপ ট্রফিটা ছুয়েছিলো ২০০২ সালে। বিশ্বকাপে দুঃস্মৃতিতে প্রলেপ দিতে লাতিন আমেরিকার ১০ দেশ নামছে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে।

প্রথম ম্যাচে স্বাগতিক ব্রাজিল মুখোমুখি হবে বলিভিয়ার। ৫টা বিশ্বকাপের সোনালী ট্রফি রয়েছে নিজেদের শোকেসে। বিশ্বকাপে মনযোগী দলটি কোপায় রয়েছে তুলনামূলক কম সফল। আর্জেন্টিনার ১৪ ট্রফি টপকে এখন ১৫বার চ্যাম্পিয়ন হয়ে শীর্ষে উরুগুয়ে। সে তুলনায় ব্রাজিলের রয়েছে ৮টি শিরোপা।

এবার ঘরের মাঠে সেই সংখ্যাটা বাড়িয়ে নেয়ার সুযোগ তিতের দলের সামনে। রাশিয়া থেকে হতাশা নিয়ে ফেরা সেলেসাওরা ৩০ বছর পর সুযোগ পেয়েছে এই আসর আয়োজনের। সবশেষ ২০০৭ সালে এই শিরোপা জয় করে ছিল তারা।

এবার অবশ্য ঘরের মাঠে নিজেদের পোস্টার বয় নেইমারকে পাচ্ছে না ব্রাজিল। ইনজুরির কারণে আগেই ছিটকে গেছেন দল থেকে। তার পরিবর্তে শেষ মুহূর্তে দলে ডাকা হয়েছে উইলিয়ানকে।

নেইমার না থাকায় প্রতিপক্ষের জাল কাঁপানোর দায়িত্ব থাকবে গ্যাব্রিয়েল জেসুস, ফিরমিনো, রিচারলিসন, নেরেসদের উপর।

মাঝ মাঠে অন্যতম ভরসা রিয়াল তারকা ক্যাসেমিরো, বার্সা তারকা আর্থার, ফিলিপে কৌতিনিয়োরা।

আর দানি আলভেজ, সিলভা, মিরান্ডারা রক্ষণ সামাল দিবেন। গোলপোস্টে অন্যতম ভরসা অ্যালিসন বেকার। ৪-৪-২ ফরম্যাশনই বেশি পছন্দ ব্রাজিল বসের। আর ঘরের মাঠের সুবিধার সাথে বর্তমান ছন্দ মিলিয়ে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চান তিতে।

তিতে বলেন, এই টুর্নামেন্টে বেশ কয়েকটি দল রয়েছে যারা শিরোপার দাবিদার। আমরা ফেভারিট হয়ে টুর্নামেন্ট শুরু করছি। প্রথম ম্যাচটা আমরা জয় দিয়ে শুরু করতে চাই। ফুটবলাররা জানে তাদের কাছে সমর্থকরা কি চায়। ব্রাজিলের ভক্তরা দীর্ঘ দিন শিরোপা খরায় ভুগছে। আশা করি সেই খরা কেটে যাবে।

অন্যদিকে, কিছুটা স্বস্তিতে আছে বলিভিয়া। কারণ নেইমার থাকছেন না ব্রাজিল শিবিরে। সেলেসাওদের ঘর থেকে কখনো জয় নিয়ে ফিরতে না পারা বলিভিয়া নিশ্চয়ই সেই ক্ষতটা মুছতে চাইবে এবার।

মার্টিনস, আলভারেজ, রামাল্লাদের নিয়ে গড়া বলিভিয়ার আক্রমণ ভাগ নিশ্চয়ই কিছুটা ব্যস্ত রাখবে তিতের রক্ষণকে। তাই বলাই যায় একটা জমজমাট লড়াইয়ের দেখা মিলবে উদ্বোধনী ম্যাচে।