SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৫-০৫-২০১৯ ১৭:১৫:৪৩

সুন্দর পৃথিবীর দাবিতে বিক্ষোভে উত্তাল বিশ্বের বিভিন্ন দেশ

climate-march1

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনরোধে পদক্ষেপ নেয়ার পাশাপাশি সুন্দর পৃথিবী গড়ে তুলতে বিক্ষোভে উত্তাল বিশ্বের বিভিন্ন স্থান। শুক্রবার (২৪ মে) ক্লাস বর্জন করে বৃহত্তর আন্দোলনে অংশ নেয় ভারত, জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সসহ ১১০ দেশের লাখ লাখ ক্ষুদে শিক্ষার্থী। এ আন্দোলনের ডাক দেয় 'ফ্রাইডে ফর ফিউচার' নামের একটি সংগঠন। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির জন্য বিশ্বের ক্ষমতাসীন নেতাদের নিষ্ক্রিয়তাকে দায়ী করে পদক্ষেপ নেয়ার আহ্বান আসে সমাবেশ থেকে। একই সঙ্গে আগামী ২০ সেপ্টেম্বর থেকে লাগাতার কর্মসূচির ডাক দিয়েছে শিক্ষার্থীরা।

নেচে-গেয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসের রাজপথে প্রতিবাদে নামে হাজার হাজার স্কুল শিক্ষার্থী। বৈশ্বিক জলবায়ু আশঙ্কাজনকভাবে পরিবর্তনের বিরোধিতায় ক্লাস বর্জন করে সড়ক অবরোধ করে তারা। হাতে প্ল্যাকার্ডসহ নানা ধরনের ফেস্টুন নিয়ে সমাবেশ যোগ দেয় অনেকে।

সমাবেশে যোগ দেয়া একজন বলেন, এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে। ভেবে দেখার সময় নেই। সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। এভাবে জলবায়ু পরিবর্তন হতে দেয়া যায় না।

একই দিন জার্মানির বার্লিন এবং ফ্রাঙ্কফুর্টের শিক্ষার্থীরাও ক্লাস বর্জন করে রাস্তায় নামে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য বিশ্বনেতাদের নিষ্ক্রিয়তাকে দায়ী কোরে নানা স্লোগান দেয় তারা।

জলবায়ু পরিবর্তন হচ্ছে একবিংশ শতাব্দীর সবচেয়ে বড় সমস্যা। আমার মনে হয়, অনেকে বিষয়টি ভালোভাবে উপলব্ধি করতে পারছেন না। এজন্য সব জায়গায় সচেতনতা গড়ে তুলতে হবে।

সুইডেনের ১৫ বছরের স্কুল শিক্ষার্থী গ্রেতা থানবার্গের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে এই বৃহত্তর আন্দোলন গড়ে উঠেছে। ক্ষুদে পরিবেশকর্মী গ্রেতা বলেন, পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি বন্ধে এখনই পদক্ষেপ নেয়ার সঠিক সময়।

সুইডিস পরিবেশ আন্দোলনকারী গ্রেতা থানবার্গ বলেন, এই পৃথিবী ভয়াবহ সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। আগামী প্রজন্মের জন্য বসবাসযোগ্য পৃথিবী গড়তে তুলতে হবে। এ বিষয়ে বিশ্ব নেতারা যতক্ষণ পদক্ষেপ না নেয়, ততদিন আমাদের কর্মসূচিও চলবে।

'ফ্রাইডে ফর ফিউচার' নামের সংগঠনের ডাকা এই কর্মসূচিতে সমর্থন জানিয়ে রাস্তায় নামে ইতালির শিক্ষার্থীরাও। বৈশ্বিক উষ্ণতার বৃদ্ধি কমাতে এখনই এগিয়ে না এলে বিশ্ববাসীর জন্য ভয়াবহ দুর্যোগ অপেক্ষা করছে বলেও মনে করেন তারা। একই দাবিতে প্রতিবেশী দেশ ভারতেও এ কর্মসূচি পালিত হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বর বিশ্বজুড়ে লাগাতার কর্মসূচির ডাক দিয়েছে আন্দোলনকারীরা।

চলতি মাসের শুরুতে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের দশ লাখেরও বেশি প্রজাতির প্রাণী বিলুপ্তির পথে। পাশাপাশি আকস্মিক বন্যা, খরা এবং সমুদ্রপৃষ্ঠের পানির উচ্চতা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় হুমকির মুখে পড়ছে পৃথিবী।