SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ২৪-০৫-২০১৯ ১৫:৫৩:৩৩

আম নামানো শুরু নওগাঁর বরেন্দ্র অঞ্চলের বাগানে

mango-nga-jpg-2

নওগাঁর বরেন্দ্র’র বাগান গুলো থেকে আম নামানো শুরু হয়েছে। শুক্রবার(২৪ মে) সকাল ১১ টায় উপজেলা প্রশাসন আনুষ্ঠানিকভাবে এ আম নামানো কার্যক্রম উদ্বোধন করেন। প্রথম পর্যায়ে গোপাল ভোগ জাতের আম নামানো হয়। বাগান মালিকরা বলছেন এবার ন্যায্য মূল্য পেলে বরেন্দ্র এলাকা থেকে প্রায় ৩শ কোটি টাকার আম বাণিজ্য হবে । কৃষি বিভাগ বলছে, কেমিকেল মুক্ত আম ভোক্তা পর্যায়ে পৌঁছানোর জন্য নজরদারি করছেন তারা।

বরেন্দ্র’র বাগান মালিকরা দীর্ঘ প্রতীক্ষার পর মধু মাসের রসালো ফল আম নামানো শুরু করেছে । শুক্রবার সকাল ১১ টায় পোরশা উপজেলা প্রশাসন আনুষ্ঠানিকভাবে প্রথম পর্যায়ে গোপাল ভোগ জাতের আম গাছ থেকে নামানোর মাধ্যমে এ কার্যক্রম শুরু করে । বাগান মালিকরা বলছেন গেল বছর ন্যায্য দাম না পাওয়ায় কিছুটা হতাশ ছিলেন । কিন্তু এবার ভালো ফলনের সাথে ভালো দাম পাবেন এমন আশা করছেন।

বাগান মালিকরা বলেন, আমের ন্যায্য দাম পাওয়া গেলে আমের চাষ আরো বাড়বে। 
 
বরেন্দ্র এলাকার নিরাপদ আম বাজার জাত করার জন্য নজরদারি চালানোর কথা বলছেন এ কৃষি কর্মকর্তা। 

নওগাঁ  উপজেলা কৃষি অফিসার মো. মাহফুজুল ইসলাম বলেন, এ বছর ব্যাপক আমের ফলন হয়েছে। প্রশাসনের সহযোগিতায় আমে যাতে কোনো রকম কীটনাশক না দেওয়া হয় সেই কাজ করে যাচ্ছে। 

এবার প্রায়  ১৯  হাজার  হেক্টর জমির বাগান থেকে  ২ লাখ  ৭৫  হাজার মেট্রিক  টন আমের ফলন আশা করছে কৃষি বিভাগ । যার বাজার মূল্য ধরা হয়েছে পৌনে তিনশো কোটি টাকা।