SomoyNews.TV

Somoynews.TV icon প্রবাসে সময়

আপডেট- ২২-০৫-২০১৯ ০১:৫৭:১০

নিউজার্সিতে রবীন্দ্রনাথ-নজরুলের জন্মবার্ষিকী পালিত

hsan

 যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। শনিবার আনন্দ মন্দিরে ভারতীয় সংগঠন বঙ্গ সংস্কৃতি সংঘের আয়োজনে নিউইয়র্ক ও নিউজার্সির তেরোটি সংগঠন অংশ নেয়। এতে উপস্থিত ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ও ভারতের কনসাল জেনারেল সন্দীপ চক্রবর্তী। 

বাংলা পঁচিশে বৈশাখ ও এগারই জ্যৈষ্ঠের মধ্যবর্তী সময়ে বাঙালির দুই প্রাণশক্তিকে এক করল বঙ্গ সংস্কৃতি সংঘ। শনিবার নিউজার্সির আনন্দ মন্দিরে অনুষ্ঠিত হল রবীন্দ্র-নজরুল উৎসব।
 
নাচ, গান, অভিনয়, কবিতায় শিল্পীরা স্মরণ করলেন বাঙালি চেতনার দুই আলোক বর্তিকা রবীন্দ্রনাথ ঠাকুর আর কাজী নজরুল ইসলামকে। উৎসবে অংশ নেন দুই বাংলার প্রবাসীরা।
 
শিশুরাও ভিন্ন ভিন্ন পরিবেশনায় তাদের মতো করে উপস্থাপন করেছে রবীন্দ্র-নজরুলকে।
 
এরআগে সকালে বৃক্ষরোপণ, প্রদীপ প্রজ্বলন এবং দুই মহীরুহের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন দুদেশের কনসাল জেনারেল।
 
ভারতীয় কনসাল জেনারেল সন্দীপ চক্রবর্তী  বলেন, আমরা এখানে একত্রিত হয়েছি কাজী নজরুল আর রবীন্দ্র উৎসবে যোগদান করতে। আনন্দমন্দির এটার আয়োজন করেছে। 
 

 ভারতীয় বিভিন্ন সংগঠনের পাশাপাশি উৎসবে অংশ নেয় বাংলাদেশি সংগঠন আনন্দধ্বনি। একক সঙ্গীত পরিবেশন করেন রবীন্দ্র সঙ্গীতশিল্পী প্রমিতা মল্লিক ও কাজী নজরুল ইসলামের নাতনি অনিন্দিতা কাজী।