SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৯-০৫-২০১৯ ১৪:৩০:১৩

যেন প্লাস্টিকের নদী এগুলো!

huang-he1

বিশ্বের সাগরগুলিতে যে বিপুল পরিমাণ প্লাস্টিক গিয়ে পড়ে তার অধিকাংশ আসে এশিয়ার আটটি ও আফ্রিকার দু’টি নদী থেকে।

ইয়াংৎসে নদী: এশিয়ার দীর্ঘতম ও বিশ্বের তৃতীয় দীর্ঘতম নদী ইয়াংৎসে৷ সাগরে প্লাস্টিক বয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও দৃশ্যত ইয়াংৎসে সবার ওপরে - অন্তত সাম্প্রতিক একটি জরিপ তাই বলছে।

সিন্ধু নদ: জার্মানির হেল্মহলৎস পরিবেশ গবেষণা কেন্দ্রের সমীক্ষা অনুযায়ী, সাগরে যে প্লাস্টিক গিয়ে পড়ে, তার ৯০ শতাংশ আসে বিশ্বের ১০টি নদী থেকে। সিন্ধু নদ বা ইন্ডাস রিভার তাদের মধ্যে দ্বিতীয়। এই নদ ভারত ও পাকিস্তান হয়ে আরব সাগরে গিয়ে পড়েছে। অবকাঠামো ও পয়ঃনিষ্কাশনের অভাবে বিপুল পরিমাণ প্লাস্টিক নদীতে গিয়ে পড়ে।

হোয়াংহো নদী: চৈনিক সভ্যতার জন্মই নাকি হোয়াংহো নদীর তীরে। তবে এই নদীর প্লাস্টিক ছাড়া আরো অনেক সমস্যা আছে। দূষণের ফলে এই নদীর পানি অধিকাংশ ক্ষেত্রেই পানের অযোগ্য হয়ে উঠেছে।

হাই নদী: এই নদীটির কয়েকটি বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়, তীরে ঘনবসতি, সেই সঙ্গে বর্জ্য অপসারণের অবকাঠামো ও রিসাইক্লিং চেতনার অভাব।

নীল নদ: নীল নদের অববাহিকায় প্রায় ৩৬ কোটি মানুষের বাস। প্লাস্টিক বহন করার ক্ষেত্রে নীল নদ পঞ্চম স্থানে।

গঙ্গা নদী: ভারতের ৫০ কোটি মানুষের কাছে গঙ্গা নদী ধর্মজীবন ও দৈনন্দিন জীবনের অঙ্গ। পয়ঃ বর্জ্য, কৃষি ও শিল্প-কারখানার বর্জ্যের ফলে গঙ্গা নদী বিশ্বের সবচেয়ে দূষিত নদীগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। সেই সঙ্গে টন টন প্লাস্টিক এই নদীতে গিয়ে পড়েছে।

পার্ল রিভার: চীনের পার্ল রিভার বা মুক্তা নদী দূষণের জন্য সুবিদিত। এই নদী হংকং আর ম্যাকাওয়ের মধ্যে দক্ষিণ চীন সাগরে গিয়ে পড়ে। এলাকাটির অবিশ্বাস্য নগরায়ণের ফলে বিপুল পরিমাণ পয়ঃনিষ্কাশন ও শিল্প বর্জ্য পার্ল নদীর ব-দ্বীপে গিয়ে পড়ে।

আমুর নদ/হাইলং নদী: আমুর নদ প্রত্যন্ত ও প্রকৃতি প্রধান অঞ্চলে হলেও নদীতে প্লাস্টিক দেখা দিতে শুরু করেছে।

নাইজার নদী: নাইজার নদী পাঁচটি দেশের ভিতর দিয়ে বয়ে শেষে নাইজেরিয়ায় আটলান্টিক মহাসাগরে গিয়ে পড়ে৷ প্লাস্টিক দূষণ ছাড়াও বিভিন্ন বাঁধ প্রকল্পের ফলে নদীর জল কমেছে। সেই সঙ্গে রয়েছে নাইজারের ব-দ্বীপে খনিজ তেল শিল্প, যা থেকে একাধিক বার তেল বেরিয়ে নদী দূষিত করেছে।

মেকং নদী: মেকং নদীর বদ্বীপে প্রায় দু’কোটি মানুষের বাস। তাদের অনেকেই পেশায় ধীবর বা কৃষিজীবী৷ প্রতিবছর বিশ্বের নদীগুলো থেকে মোট ৮০ লাখ টন প্লাস্টিক সাগরে গিয়ে পড়ে, যার অধিকাংশই আসে মেকং ও তালিকার অন্যান্য নদীগুলি থেকে।

সূত্র: ডয়চে ভেলে