SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৪-০৪-২০১৯ ১৩:২৬:৪৬

গোয়েন্দাদের ব্যর্থতায় ক্ষুব্ধ শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

sled

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার গোয়েন্দা তথ্য দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ে আসেনি বলে জানিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তার দেশের গোয়েন্দাদের ব্যর্থতার ক্ষোভ প্রকাশ করেন তিনি।

এদিকে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএস হামলার সঙ্গে জড়িত রয়েছে বলে মনে করছে খোদ দেশটির সরকার। তবে হামলার সঙ্গে ঠিক কতজন সদস্য জড়িত তা এখনও নিশ্চিত নয় বলে জানায় দেশটির সরকার। এর মধ্যেই মৃতের সংখ্যা বেড়ে ৩৫৯ জনে দাঁড়িয়েছে। আহত হয়ে হাসপাতালে ভর্তি অন্তত ৫শ'। জারি রয়েছে জরুরি অবস্থা।

প্রিয়জন হারানোর ব্যথা কিছুতেই যেন ভোলার নয়। সিরিজ বোমা হামলায় নিহত প্রিয়জনকে শেষ বিদায় জানাতে অশ্রুসিক্ত নয়নে জড়ো হন আত্মীস্বজন, পাড়া-প্রতিবেশী।

এদিকে শ্রীলঙ্কায় শোকের মাতমের মধ্যেই নতুন করে আরও একটি সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে লঙ্কান কর্তৃপক্ষ। এতে সন্দেহভাজন ওই হামলাকারীকে স্পষ্ট দেখা গেছে। এদিকে সিরিজ বোমা হামলায় জড়িত আট আইএস জঙ্গির ছবি প্রকাশ করেছে জঙ্গিগোষ্ঠী আইএস।

স্থানীয় উগ্রগোষ্ঠী তৌহিদ আল জামাতের নাম এলেও শ্রীলঙ্কা সরকারও বলছে, বড় ধরনের এ হামলার পেছনে আন্তর্জাতিক মদদ রয়েছে। তবে দিন যত বাড়ছে, হামলা নিয়ে শ্রীলঙ্কা সরকারের সমন্বয়হীনতার বিষয়টিও উঠে আসছে। যা স্বীকার করেছেন খোদ প্রেসিডেন্ট।

শ্রীলঙ্কা প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেন, 'প্রতিবেশী দেশগুলো থেকে পাওয়া তথ্য কেন আমাদের গোয়েন্দারা সময় মতো জানালো না তা নিয়ে বিতর্ক থাকতে পারে। কোনো গোয়েন্দা তথ্যই আমার কাছে আসেনি। এখানে গাফিলতি রয়েছে। যদি সময় মতো তথ্য পেতাম তবে ব্যবস্থা নেয়া যেতো।'

হামলা সংক্রান্ত আগাম কোনো তথ্য নিউজিল্যান্ড সরকারের কাছে ছিল না বলে জানিয়েছেন কিউই প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। তিনি বিষয়টি আরও খতিয়ে দেখার পরামর্শ দেন।

শ্রীলঙ্কা সরকারের শঙ্কা, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার সঙ্গে এ সিরিজ হামলার যোগসূত্র থাকতে পারে। বিষয়টি মাথায় রেখে চলছে তদন্ত কাজ। এর পেছনে দেশি-বিদেশি ইন্ধনদাতা কারা তা দ্রুতই বেরিয়ে আসবে এমনই আশা করছেন হতাহতদের স্বজনরা।