SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২১-০৪-২০১৯ ১৬:৪১:৩৯

আজ ইস্টার সানডে

easter-world

আজ ইস্টার সানডে। যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং মর্যাদার মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে যিশুর পুনরুত্থানের এই দিনটি পালন করছে খ্রিষ্টান সম্প্রদায়। এ উপলক্ষ্যে ধর্মীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি দেশে দেশে আয়োজন করা হয়েছে ভিন্ন ভিন্ন অনুষ্ঠানের।

মোমবাতি প্রজ্জলনের মধ্য দিয়ে শনিবার (২১ এপ্রিল) মধ্যরাতে আলোকিত হয়ে ওঠে প্যারিসের সেন্ট-সালপাইস গির্জা। প্রতি বছর ঐতিহ্যবাহী নটরডেম ক্যাথেড্রালে ইস্টার সানডের আয়োজন করা হলেও গত সপ্তাহে গির্জায় অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতির পর এবার এ আয়োজন শুরু হয় এই গির্জাটিতে। প্রার্থনায় কামনা করা হয় দেশ ও বিশ্বের শান্তি-সমৃদ্ধি।

খ্রিস্টানরা বিশ্বাস করে যিশুকে ক্রুশবিদ্ধ করে হত্যা করার পর তৃতীয় দিন রোববার (২১ এপ্রিল) ক্যালভারিতে তাঁর পুনরুত্থান হয়। আর এই দিনটিই তারা পালন করে ইস্টার হিসেবে। চল্লিশ দিন ব্যাপী প্রার্থনা, উপবাস আর অনুশোচনার মাধ্যমে ইস্টার সানডে পালন করে খ্রিস্টান সম্প্রদায়। বিশেষ প্রার্থনা ও ধর্মীয় গানের মাধ্যমে দিনটি পালন করা হচ্ছে অস্ট্রেলিয়ায়। এ উপলক্ষে সিডনির অপেরা হাউজে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইস্টার উপলক্ষ্যে সবচেয়ে বড় আয়োজন হয় ভ্যাটিকানে। বিশেষ প্রার্থনায় স্থানীয়দের পাশাপাশি যোগ দেন পর্যটকরাও। প্রার্থনার মধ্য দিয়ে ছড়িয়ে দেয়া হয় বিশ্বশান্তির বাণী।

পোপ ফ্রান্সিস বলেন, ঈশ্বরের দয়া সব সময়ই আমাদের ওপর বিরাজমান। তাঁকে খুঁজতে হবে, ধ্বংসে নয়। কখনো আশা ছেড়ো না।

ভারতেও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হচ্ছে ইস্টার সানডে। সুর সঙ্গীত ও প্রার্থনার মধ্য দিয়ে স্মরণ করা হচ্ছে যিশুখ্রিস্টের ফিরে আসার দিনটিকে।