SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৯-০৪-২০১৯ ২২:২৫:১৯

ভেনিসের সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা

italy-venice

ভেনিস, ইতালির সবচেয়ে সুন্দর আর ঐতিহাসিক নগরী হিসেবে যার খ্যাতি রয়েছে বিশ্বজুড়ে। শহরের নীল স্বচ্ছ পানির উপর দাঁড়িয়ে আছে দৃষ্টিনন্দন সব প্রাচীন প্রাসাদ। প্রাসাদের মাঝে এঁকেবেঁকে বয়ে চলেছে নদী। শহরের কারুকার্যে ফুটে ওঠে শিল্পীদের নিখুঁত ছোঁয়া।

ভূমধ্যসাগরের বুকে গড়ে ওঠা ভাসমান শহরের আয়তন চারশ পনের বর্গ কিলোমিটারের কাছাকাছি। ছোট ছোট শতাধিক দ্বীপের শহরে রয়েছে অসংখ্য খাল আর প্রতিটি দ্বীপের সংযুক্তির জন্য রয়েছে সেতু।

পানির শহর, মুখোশের শহর, ব্রিজের শহর, কিংবা খালের শহর ভেনিসের রয়েছে হরেক রকম নাম। ইউরোপের সবচেয়ে রোমান্টিক শহরও বলা হয়ে থাকে এই ভেনিসকে। ঐতিহাসিক এই নগরীর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরাও।

একজন পর্যটক বলেন, 'আমি স্পেনের মাদ্রিদে বসবাস করি আজ ভেনিস দেখতে আসলাম। ভেনিসের সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে ,আমি মনে করি ভ্রমণপিপাসুদের একবারের জন্য হলেও এই ভেনিসে আসা উচিত এবং এর সৌন্দর্য উপভোগ করা উচিত।'

বিশ্বের নানা প্রান্তের পর্যটকের পাশাপাশি ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি পর্যটকরাও দেখতে আসেন এই ভেনিস শহর। বিখ্যাত এই শহরে রয়েছে বাংলাদেশি নানা ব্যবসা প্রতিষ্ঠানও।

ভেনিসের জলযানের একটি আকর্ষণীয় জলযান গণ্ডোলা। নৌকা স্পিডবোটের পাশে যে জলযান টি সকল পর্যটকের দৃষ্টি কেড়ে নেয় তা ভেনিসের ঐতিহ্যবাহী গণ্ডোলা।

প্রায় ২ কোটি পর্যটক প্রতি বছর দেখতে আসেন এই ঐতিহাসিক নগরী। এই শহরে প্রায় ১৫ হাজার বাংলাদেশি বসবাস করেন। ভাসমান শহর হিসেবে পরিচিত এই ভেনিস ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্থান পেয়েছে।