SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ১৬-০৪-২০১৯ ১৩:৪৫:৩০

ইমরুলের বাদ পড়ার কারণ ব্যাখ্যা দিলেন প্রধান নির্বাচক

imrul-kayes

১৯৯৯ সালে আইসিসি চ্যাম্পিয়ন হয়ে সেই যে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিলো লাল সবুজের প্রতিনিধিরা, আজ তা পরিণত হয়েছে মহিরুহে। এখন আর কেবলই অংশ নেয়ার জন্যই বিশ্বকাপে যায় না বাংলাদেশ, বরং লড়াই করে শিরোপা জয় না হোক অন্তত সেমিতে উঠতে চায় টাইগাররা।

সে লক্ষ্যেই এবার ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গত কিছুদিনের গুঞ্জনকে সত্যি করে বড় কোন পরিবর্তন ছাড়াই খেলোয়াড়দের নাম জানালেন মিনহাজুল আবেদী নান্নু এবং হাবিবুল বাশার সুমনের সমন্বয়ে নির্বাচক কমিটি।

অনুমিতভাবেই বাংলাদেশের বিশ্বকাপ মিশনে অধিনায়কের দায়িত্ব থাকবেন মাশরাফি বিন মুর্তজা এবং তার ডেপুটি সাকিব আল হাসান।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘যেহেতু ইংল্যান্ডে বিশ্বকাপ হচ্ছে তাই আমরা অভিজ্ঞতাটাকে একটু বেশি মুল্যায়ন করেছি। এখানের কন্ডিশনটাও আমাদের এখানকার থেকে আলাদা। এক বছর আগে আমরা সেখানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলে এসেছিলাম। তো সেই অভিজ্ঞতার কথা বিবেচনা করে আমাদের স্কোয়াড সাজানো হয়েছে।’

এদিকে, ইনজুরি থেকে ফিরলেও এখনো ফিটনেস লেভেল আন্তর্জাতিক ম্যাচ খেলার মতো না থাকায় বাদ দেয়া হয়েছে পেসার তাসকিন আহমেদকে। একাদশে অটোমেটিক চয়েস হিসেবে সাকিব আল হাসান থাকায় বিবেচনায় আসেন নি আরেক বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। ওপেনিংয়ে তামিমের সঙ্গী হিসেবে সৌম্য সরকার এবং লিটন দাস থাকায় দলে জায়গা হয়নি অভিজ্ঞ ইমরুল কায়েসের।

গত মাসের শেষ সপ্তাহে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইঙ্গিত বিশ্বকাপের দল কেমন হতে পারে সে বিষয়ে একটা ইঙ্গিত দিয়েছিলেন। যেখানে ছিল না ইমরুল কায়েসের নাম। তারপর থেকেই বিষয়টি নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। শেষ পর্যন্ত পাপনের ইঙ্গিতই সত্যি হল। জায়গা পেলেন না ইমরুল। কিন্তু কেন? সাংবাদিকদের প্রশ্নের ব্যাখ্যা প্রধান নির্বাচক যা বললেন, ফর্ম কিংবা ফিটনেস নয়, ইমরুলকে নেয়া হয়নি ডানহাতি-বামহাতি কম্বিনেশন রাখার জন্য।

তার ব্যাখ্যা, যেহেতু ওপেনিংয়ে তামিমের জায়গা পাক্কা। তাই তার সঙ্গী হিসেবে একজন ডানহাতিকেই নিতে চায় টিম ম্যানেজমেন্ট।

মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘আমাদের বিশ জনের যে পুল আছে সেটার মধ্যে ও আছে। টিম ম্যানেজমেন্ট টপ অর্ডারে ডানহাতি এবং বামহাতি ব্যাটসম্যানের একটা কম্বিনেশন চাচ্ছিলেন। সেই বিবেচনা করেই ওকে অফ করে রাখা হয়েছে।’

সাম্প্রতিক পারফরম্যান্স এবং ইংলিশ কন্ডিশনে খেলার অভিজ্ঞতা বিবেচনায় নিয়ে দলে জায়গা করে নিয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকত। আর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ইঙ্গিতকে সত্যি করে বিশ্বকাপ স্কোয়াডের বড় চমক তরুণ অফস্পিনার নাঈম হাসান। স্পেশালিষ্ট স্পিনার হিসেবে তাকে জায়গা দেয়া হয়েছে দলে।

আর ডিপিএল টি-টোয়েন্টি এবং ওয়ানডে ফরম্যাটে দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্স করলেও, সাইফ উদ্দিনের কারণেই দল গঠনে বিবেচনায় নেয়া হয়নি ফরহাদ রেজাকে।

আরো পড়ুন: বিশ্বকাপে বাংলাদেশের চূড়ান্ত দল

ত্রিদেশীয় সিরিজের দলে ইয়াসির আলী

কেন বিশ্বকাপ দলে জায়গা হয়নি তাসকিনের?

ওয়ানডে বিশ্বকাপের পূর্ণাঙ্গ সময়-সূচি

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি, শক্তিশালী প্রতিপক্ষ বাংলাদেশের