SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৬-০৪-২০১৯ ১০:২২:৩৯

মেহেরপুরে চলছে মুজিবনগর দিবস পালনের প্রস্তুতি

mujibnagar11

নানা আয়োজনকে সামনে রেখে ১৭ এপ্রিল মেহেরপুরে মুজিবনগর দিবস পালনের প্রস্তুতি নেয়া হচ্ছে। চলছে ধোয়ামোছা ও পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন মহকুমা মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে শপথ গ্রহণ করে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার। শুধু মুজিবনগর দিবসকে কেন্দ্র করে নয়, সারা বছর এর পরিচর্যার পাশাপাশি একটি পর্যটক বান্ধব এলাকা হিসেবে গড়ে তোলা দাবি জানিয়েছেন দর্শনার্থীরা। তবে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এ স্থানটিকে পর্যটনবান্ধব করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

ঐতিহাসিক মুজিবনগর দিবসকে কেন্দ্র করে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। ১৯৭১ সালের ১০ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি এবং তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী করে সরকার গঠনের ঘোষণা দেয়া হয়। ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে বাংলাদেশের অস্থায়ী সরকারের মন্ত্রীপরিষদ শপথ নেয়। সে সঙ্গে বৈদ্যনাথতলার নামকরণ হয় মুজিবনগর।

প্রতিবছর ১৭ এপ্রিল আসলে ব্যস্ত হয়ে ওঠেন শ্রমিকেরা অথচ সারা বছর অযত্নে পড়ে থাকে ঐতিহাসিক এ স্থানটি। এখানে সারা বছর দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা ঘুরতে এলেও থাকা খাওয়া ও বিশ্রামের ভালো ব্যবস্থা নেই। স্থানটিকে পর্যটনবান্ধক এলাকা হিসেবে গড়ে তোলার দাবি দর্শনার্থীদের।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এ স্থানটিকে পর্যটনবান্ধব এলাকা হিসেবে গড়ে তুলতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি বলেন, ১০০০ কোটি বরাদ্দসহ স্থায়ী জনবল নিয়োগের জন্য কাঠামো চূড়ান্তকরণের পর্যায়ে রয়েছে।

মেহেরপুরের জেলা প্রশাসক মো: আতাউল গনি বলেন, এ সম্পর্কিত কিছু বিষয়ে পরিকল্পনা আমরা মন্ত্রণালয়ে উত্থাপন করছি। পরিকল্পনা মন্ত্রণালয় এটিকে একনেকে উত্থাপন করবে। একনেক থেকে এগুলো পাশ হয়ে এলে আমরা প্রয়োজনীয় কর্মসূচি হাতে নেবো।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত পাঠাগার, মসজিদ ও অতিথিশালা নির্মাণ করে মুজিবনগর স্মৃতিসৌধকে মুজিবনগর স্মৃতিসৌধ কমপ্লেক্সে রূপান্তর করা হয়।