SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৬-০৪-২০১৯ ১০:১৬:৫৪

শীতলক্ষ্যা নদীর তীরের অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

nganj-eviction1

রাজধানীর চারপাশের নদী দখলমুক্ত করতে চলমান অভিযানে শীতলক্ষ্যা নদীর তীরে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ। সোমবার (১৫ এপ্রিল) বেলা ১২টার দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে সুলতানা কামাল সেতুর পূর্ব পাশ থেকে অভিযান শুরু করে সংস্থাটি। অভিযান শুরুর আগে নিজেদের বৈধ জায়গা দাবি করে উচ্ছেদ কার্যক্রমে আপত্তি তোলেন স্থানীয় কয়েকজন। তবে তাদের দাবি নাকচ কোরে দিয়ে অভিযান চালায় বিআইডব্লিউটিএ।

কোনো আইন কানুন নিয়ম-নীতির তোয়াক্কা না করেই শীতলক্ষ্যা নদীর তীরে গড়ে ওঠেছে শত শত বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান। গড়ে ওঠা এসব স্থাপনার নদীর জায়গা হলেও অবৈধভাবে বেদখলে রয়েছে বছরের পর বছর।

শীতলক্ষ্যার সে জায়গা উদ্ধারে সোমবার নারায়ণগঞ্জের রূপগঞ্জে সুলতানা কামাল সেতুর পূর্ব প্রান্তে উদ্ধার অভিযানে নামে বিআইডব্লিউটিএ। তবে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের শুরুতে আপত্তি জানান স্থানীয় কিছু ব্যক্তি। তাদের দাবি, জমির বৈধ দখলদার তারাই। আর উচ্ছেদের আগে দেয়া হয়নি কোনো নোটিশ।

একজন স্থানীয় ব্যক্তি বলেন, 'আজ থেকে ২০ বছর আগে বিআইডব্লিউটিএ উচ্ছেদে এসেছিলো। তখন আমাদের কাগজপত্র দেখে বৈধতা দিয়ে গেলো। আজকে কেন উচ্ছেদ হচ্ছে বুঝতে পারছি না।'

আরো কয়েকজনের দাবি, বিনা নোটিশে তাদের উচ্ছেদ করা হয়েছে।

তবে কর্মকর্তা এসব দাবি নাকচ করে বলছেন, সব নিয়ম মেনেই পরিচালনা করা হচ্ছে অভিযান।

শীতলক্ষ্যার জায়গা উদ্ধারে সোমবার দিনভর অভিযানে গুঁড়িয়ে দেয়া হয় অর্ধশতাধিক অবৈধ স্থাপনা। যার মধ্যে ঘরবাড়ির পাশাপাশি আছে ব্যবসা প্রতিষ্ঠানও। একই সাথে অবৈধভাবে গড়ে ওঠা কয়েকটি সয়ামিলের কাঠ নিলামে তুলে ২ লাখ ২০ টাকায় বিক্রি করে বিআইডব্লিউটিএ।