SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৬-০৪-২০১৯ ০৮:৪৯:৪৫

নাসিরনগরে শুঁটকি মেলা অনুষ্ঠিত

bbaria-shutki1

পহেলা বৈশাখে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে অনুষ্ঠিত হলো দিনব্যাপী শুঁটকি মেলা। তিনশো বছরের পুরানো এই মেলার মূল আকর্ষণ বিনিময় প্রথায় শুটকি কেনার সুযোগ। মেলায় আরো ছিল নাগরদোলা ও মাটির তৈরি খেলনা। ব্যতিক্রমী এই মেলায় ভিড় জমান দূরদূরান্ত থেকে আসা দর্শনার্থীরা।

তিনশো বছর পেরোনোর পরও ঐতিহ্য মেনে পহেলা বৈশাখ নাসিরনগরের কুলিকুন্ডা গ্রামে বসে শুঁটকি মেলা। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শুটকির পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। সকাল ৯টা পর্যন্ত যা কেনা যায় অন্য যে কোনো পণ্যের বিনিময়ে। এরপর গুনতে হয় টাকা।

মেলায় মিলেছে বোয়াল, শোল, গজার, বাইম, পুঁটি, টেংরাসহ নানা জাতের শুঁটকি। ভাল দাম পেয়ে খুশি বিক্রেতারা। দর্শনার্থীরা খুশি মনের মতো শুঁটকি কিনতে পেরে।

স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, এক সময় এই অঞ্চলে জেলে সম্প্রদায়ের বসবাস ছিলো। সে সময় পণ্যের বিনিময়ে শুঁটকি ও মাছ কেনার প্রথা থেকে এই মেলার প্রচলন হয়। ঐতিহ্যবাহী এই মেলার পরিসর আরো বাড়ানোর পরিকল্পনার কথা জানালেন তিনি।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফয়েজ চিশতি বলেন, আগে যখন টাকার প্রচলন ছিল না তখন থেকে পণ্যের বিনিময়ে এ মেলায় বেচাকেনার প্রচলন হয়। এটাকে আরও কীভাবে সম্প্রসারণ করা যায় সে ব্যাপারে আমরা চিন্তা করছি।

মেলাটিকে কেন্দ্র করে পাঁচশোর বেশি দোকানে জমে ওঠে লোকজ পণ্যের বেচাকেনা।