SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ১৬-০৪-২০১৯ ০২:৫২:০৬

প্রকাশ্যে নিভৃতচারী বক্সার সাদাফ খাদেম

boxing-iran

বক্সিংয়ে তার ঝোঁকটা আগেই ছিল। কিন্তু ইরানে মেয়েদের বক্সিংয়ে নিষেধাজ্ঞার কারণে প্রাণের এই খেলায় অংশ নিতে পারেননি। অবশেষে ভাঙলো নিষেধাজ্ঞার তালা। আর পুরো দুনিয়াবাসী জানলো ইরানের নিভৃতচারী বক্সার সাদাফ খাদেমের কথা।

ধর্মের দোহাইয়ে এখানে মেয়েদের অনেক খেলাই নিষিদ্ধ। যেমনটা নিষিদ্ধ বক্সিংও। দেশটার নাম ইরান। ছেলেদের বক্সিং এখানে বৈধ হলেও মেয়েদের অংশগ্রহণ নিষিদ্ধ।

অবশেষে এল সেই মাহেন্দ্রক্ষণ, ফুরোলো অপেক্ষার পালা। গেল বছর অক্টোবরে ফুটবল খেলার অনুমতি পেয়েছে ইরানের মেয়েরা। এবার অনুমতি মিলল বক্সিংয়েরও। আর পুরো দুনিয়াবাসী জানল সাদাফ খাদেম নামের এক মেয়ের গল্প।

ছোটবেলা থেকেই বক্সিংয়ে ঝোঁক সাদাফের। কিন্তু খেলবেন কিভাবে? বক্সিংয়ের মাদকতা যার ধমনীতে তাকে যে দমিয়ে রাখা যায় না। তাই বন জঙ্গল আর পাহাড়ে ঘেরা বাড়ীতে নিভৃতেই করে গেলেন অনুশীলন। লুকিয়ে দুই বছর চলল সেই অনুশীলন। আর নিষেধাজ্ঞা উঠিয়ে দেয়ার পর মুক্তির আনন্দে ভাসছে সাদাফ খাদেম। আর লোক চক্ষুর আড়ালে খেলতে হবে না। এবার ইরানেও হবে বক্সিং প্রতিযোগিতা।

সাদাফ খাদেম বলেন, আমি সত্যিই অভিভূত। এত বছর আমি এই দিনটির অপেক্ষাই ছিলাম। এটা ইরানের নারীদের জন্য একটি বিপ্লব। আমাকে আর লুকিয়ে বক্সিং খেলতে হবে না। এটার আনন্দ ভাষায় প্রকাশ করার মত না। এই জয় ইরানের।

বক্সিংয়ে ভালো করতে ইতোমধ্যে প্রো-লেভেল ট্রেনিং নিচ্ছেন সাদাফ। সামনে ফ্রেঞ্চ বক্সার আন্নে চাউভিনেরও মুখোমুখি হবেন তিনি। তাই চলছে জোরালো প্রস্তুতি। তার এই অধ্যাবসায় আর পরিশ্রম সমীহ জাগাচ্ছে ইরানের আরো অন্যান্য মেয়েদের।

সাদাফ যেভাবে বক্সিংয়ের জন্য পরিশ্রম করছেন। সেটা সত্যিই অনুপ্রেরণার। মেয়েরা অনেক দিক দিয়ে এগিয়ে গেছে। তাদের তাই খেলাধুলায়ও পিছিয়ে থাকার সময় নেই। আশা করি আমরা সাদাফকে দেখে এগিয়ে যাব।

সামনে মেয়েদের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার স্বপ্ন সাদাফ খাদেমের।