SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৫-০৪-২০১৯ ২১:১৪:৪০

মধুমতি পাওয়ার প্লান্টে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু

power-plant

বাগরেহাটের মোল্লাহাটের মধুমতি ১০০ মেগাওয়াট হেবি ফুয়েল অয়েল (এইচএফও) পাওয়ার প্লান্ট থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) দুপুর থেকে জাতীয় গ্রিডে এ প্লান্টের ১০৫ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক।

ক্রমবদ্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড-এর আওতায় জেলার মোল্লাহাট উপজেলার মধুমতি নদীর তীরে (মধুমতি ১০০ মেঃওঃ এইচএফও) বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ শুরু করে।

নির্দিষ্ট সময়ের মধ্যে গত ১০ মাসে প্রকল্পের কাজ শেষ হয়ে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করতে পেরে খুশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। প্রকল্পটি নির্মাণের জন্য ২০১৮ সালের ২৮ জানুয়ারি বাগেরহাট জেলা প্রশাসন কর্তৃক মোল্লাহাট উপজেলার মধুমতি নদী সংলগ্ন এলাকায় ১৬ একর জমি বরাদ্দ দেয়া হয়। ভূমি উন্নয়ন শেষে একই বছরের ১০ মে কনস্ট্রাকশন কাজ শুরু হয়।

৮‘শ কোটি টাকা ব্যয় ধরা হয় এ প্রকল্পের। চায়না ঠিকাদার কোম্পানি সিএনসি ১০ মাসে এ প্রকল্পের নির্মাণ কাজ শেষ করতে সক্ষম হয়। এসময়ের মধ্যে জাতীয় গ্রিডে সঞ্চালনের জন্য গোপালগঞ্জ গ্রীডের সাব-ষ্টেশন পর্যন্ত ১৬ (ষোল) কি.মি ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. তানবীর রহমান বলেন, জমি অধিগ্রহণের পরেই বালু ভরাট ও ভূমি উন্নয়ন কাজ শুরু করা হয়। পরে সকলের অক্লান্ত পরিশ্রমে সফলভাবে পাওয়ার প্লান্টটি নির্মাণ করতে সক্ষম হয়েছি। এ বছরের ১০ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালন শুরু করি।

সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছি। দেশের বিদ্যুৎ খাতের উন্নয়নের সহযোগী হিসেবে প্লান্টের ১০৫ মেগাওয়াট বিদ্যুৎ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন তিনি।