SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৫-০৪-২০১৯ ১৭:৩৯:০২

জনগণের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে খার্তুমে বিক্ষোভ

khartoum

সুদানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল-বশির সরকারের শীর্ষ কর্মকর্তাদের ধরপাকড় শুরু করেছে অন্তর্বর্তীকালীন সামরিক কাউন্সিল। এর মধ্যে রোববার সাবেক সরকারের এক শীর্ষ কর্মকর্তাকে আটকের কথা জানায় কাউন্সিলের এক মুখপাত্র। সেই সঙ্গে চলমান আন্দোলনে বিক্ষোভকারীদের কোনো ধরনের হয়রানি না করারও প্রতিশ্রুতি দেয়া হয় কাউন্সিলের পক্ষ থেকে। এদিকে, জনগণের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে রোববারও রাজধানী খার্তুমে বিক্ষোভ কর্মসূচি পালন করে হাজারো মানুষ।

যত দিন গড়াচ্ছে ততই উত্তপ্ত হচ্ছে সুদানের রাজনৈতিক পরিস্থিতি। ৩০ বছর ধরে ক্ষমতায় থাকায় প্রেসিডেন্ট ওমর আল বশিরের পদত্যাগের পরও বিক্ষোভ অব্যাহত রখেছে দেশটির সাধারণ মানুষ।

জনগণের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে রোববারও নিজ দেশের পতাকা নিয়ে রাস্তায় নামেন দেশটির নারী শিশুসহ হাজারো মানুষ। যদিও আগামী দুই বছরের মধ্যে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন সুদানের নতুন দায়িত্ব পাওয়া সামরিক কাউন্সিলের প্রধান লেফটেন্যান্ট জেনারেল আব্দেল ফাত্তাহ আল বুরহান। তারপরও রাজধানীসহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ কর্মসূচি অব্যাহত রেখেছে সাধারণ মানুষ।

এ অবস্থার মধ্যে সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির সরকারের কর্মকর্তাদের ধরপাকড় শুরু করেছে অন্তর্বর্তীকালীন সামরিক পরিষদ। সাবেক এক শীর্ষ কর্মকর্তাকে আটকের বিষয়টি সংবাদ সম্মেলনে নিশ্চিত করে কাউন্সিলের এক মুখপাত্র। তবে, কি কারণে তাকে আটক করা হয় এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে, চলমান আন্দোলনে বিক্ষোভকারীদের কোন ধরনের হয়রানি না করারও প্রতিশ্রুতি দেয়া হয় কাউন্সিলের পক্ষ থেকে। এর মধ্যে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী আওয়াদ ইবন আওয়ুফকে বরখাস্ত করা হয়েছে।

দেশটির রাজনীতিতে সংকটময় পরিস্থিতিতে করণীয় নিয়ে মার্কিন কূটনীতিকের সঙ্গে সাক্ষাৎ করেছেন সামরিক কাউন্সিলের এক শীর্ষ কর্মকর্তা মোহাম্মদ হামদাদ দাগলো।