SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১২-০২-২০১৯ ১৮:২৪:৫৪

সব দল নিয়ে ডাকসু নির্বাচনে যাচ্ছে ছাত্র সংগঠন

ducsu-panel-jpg-2

জোটবদ্ধভাবে ডাকসু নির্বাচনে যাচ্ছে ছাত্র সংগঠনগুলো। ছাত্রলীগের নেতৃত্বে সমমনা দলগুলো নিয়ে ছাত্র সংগ্রাম পরিষদ, বাম সংগঠনগুলো প্রগতিশীল ছাত্রজোট আর কোটা আন্দোলনকারীদের সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ প্যানেল নির্ধারণে কাজ করছে। তবে নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি ছাত্রদল।

আলোচনায় ডাকসু নির্বাচন, আর তাই সাধারণ ছাত্রদের মাঝে যেন কৌতূহলের শেষ নেই। ছাত্ররা জানান, সবার একটা প্রত্যাশা ছিল ডাকসু নির্বাচন নিয়ে, সেই জায়গাটা এতদিন পর তৈরি হল। এর ধারাবাহিকতা চলতে থাকলে নতুন নেতৃত্ব তৈরি হবে। নির্বাচনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় তার পুরাতন ঐতিহ্য ফিরে পাবে। 

কোন সংগঠন থেকে কারা অংশ নেবেন নির্বাচনে, সেটাই এখন আলোচনার মূল বিষয়। আছে বহু মত, বহু কথা। তবে একটা বিষয় পরিষ্কার হচ্ছে ধীরে ধীরে। তা হলো, জোটবদ্ধভাবে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে মোটামুটি সব পক্ষ।

ছাত্রলীগের নেতৃত্বে ছাত্র সংগ্রাম পরিষদে আছে জাসদ, ছাত্রলীগ, ছাত্রমৈত্রী, ছাত্র আন্দোলন, ছাত্র সমিতিসহ কয়েকটি সংগঠন। টিএসসিকেন্দ্রীক আরো কিছু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকে যুক্ত করে প্যানেল দেবে ছাত্রলীগ। তাতে আরো যোগ দিতে পারে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাদ্দাম হুসাইন বলেন, বিশ্ববিদ্যালয়ের অধিকার আদায়ে আমরা আপসহীন লড়াই করেছি। আমরা মনে করি শিক্ষার্থীদের ভোটে আমরা বিজয়ী হব। 

বাম ছাত্র সংগঠনগুলোর প্রগতিশীল ছাত্রজোটে আছে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, ছাত্রফ্রন্টের মত সংগঠনগুলো। এ জোটের সঙ্গে যুক্ত হবে সাম্রাজ্যবিরোধী ছাত্রঐক্য ও পাহাড়ী ছাত্র সংগঠনগুলো।

কোটা আন্দোলনের মাধ্যমে আলোচনায় আসা সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদও নির্বাচনে প্যানেলে ঘোষণা করবে।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নুরুল হক নুরু বলেন, আমরা এককভাবে অংশগ্রহণ করবো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা নেতৃত্ব দিতে চায়। তবে অনেকে সরাসরি রাজনীতি পছন্দ করে না, তাদের জন্য আমাদের প্লাটফর্ম উন্মুক্ত।  

ছাত্রদল আছে সিদ্ধান্তহীনতায়। ফলে সংগঠনটির নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারটি এখনো অনিশ্চিত।

কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, জোটের বাইরে ছাত্র ঐক্যের পাশাপাশি আধিবাসী ছাত্র সংগঠন রয়েছে তাদের সকলকে নিয়েই আমরা আগামী কয়েক দিনের মধ্যেই অফিসিয়ালি প্যানেল প্রকাশ করবো। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের যুগ্ম সম্পাদক মহিন উদ্দিন রাজ বলেন, আমি স্বাভাবিক ভাবে সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করবো সে সুযোগ এখানে নাই। আমাকে অনেকটা সীমিত জায়গার মধ্যে থেকে কাজ পরিচালনা করতে হচ্ছে। 

ছাত্রদল অংশ নিলে ডাকসু নির্বাচনের প্যানেল হবে ৪টি। এর বাইরেও যে কেউ পারবেন প্রার্থী হতে।