SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১১-০২-২০১৯ ১৬:৪০:২৭

আবারও অচলাবস্থার শঙ্কা যুক্তরাষ্ট্রে

us-shutdown-jpg-2

আবারও অচলাবস্থার শঙ্কায় যুক্তরাষ্ট্র। সীমান্ত নিরাপত্তা নিয়ে সমঝোতা এবং সরকারের আরেকটি অচলাবস্থা এড়ানোর লক্ষ্যে রিপাবলিক ও ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের মধ্যে চলমান আলোচনা ভেস্তে যাওয়ায় নতুন করে এ সংকটের সৃষ্টি হয়েছে।

মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন ধরে চলা আংশিক অচলাবস্থা অবসানে ২৫শে জানুয়ারি হওয়া তিন সপ্তাহের অন্তর্বর্তী চুক্তির মেয়াদ শেষে হচ্ছে আগামী শুক্রবার। ফলে মধ্যস্থতাকারীরা সোমবারের মধ্যে একটি চুক্তিতে পৌঁছাতে চেয়েছিলেন। যা প্রস্তাব আকারে শুক্রবারের মধ্যেই পাস করার কথা ছিল। তবে অভিবাসীদের আটক করার নীতি নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতাদের মধ্যে বিরোধের জেরে চলমান আলোচনা থমকে যায় বলে জানান রিপাবলিকান সিনেটর রিচার্ড শেলবি।

রোববারের (১০ ফেব্রুয়ারি) আলোচনায় রিপাবলিকানদের নেতৃত্বে ছিলেন তিনি। নতুন কোনো সমঝোতা চুক্তি ছাড়া শুক্রবারের সময়সীমা পার হলে ফের আংশিক অচলাবস্থায় পড়বে ওয়াশিংটন। এর আগে একটানা ৩৫ দিন আংশিক অচলাবস্থা পার করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের দাবি করা অর্থবিলই দুই পক্ষের মতভেদের প্রধান কারণ হয়ে দাঁড়ায়।