SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১১-০২-২০১৯ ১৬:১৬:১৫

রাজনীতিতে আমূল পরিবর্তনের ডাক প্রিয়াঙ্কা গান্ধীর

priyanka

ভারতের রাজনীতিতে আমূল পরিবর্তনের ডাক দিয়েছেন কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। বিজেপির শক্ত ঘাঁটি উত্তর প্রদেশের দায়িত্ব নিয়ে প্রথমবারের মতো নির্বাচনী প্রচারণায় নেমেছেন তিনি। সঙ্গে তার ভাই দলীয় সভাপতি রাহুল গান্ধীও রয়েছেন।

রাহুল-প্রিয়াঙ্কার কর্মসূচিকে কেন্দ্র করে পুরো উত্তরপ্রদেশে কংগ্রেস নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসাহ-উদ্দীপনা। লোকসভা নির্বাচনের আগে, কংগ্রেসের সভা-সমাবেশকে ইতিবাচক হিসেবে দেখছেন জোট মিত্ররা। তবে ভাই রাহুলের মতো প্রিয়াঙ্কাও ব্যর্থ হবেন বলে মন্তব্য ক্ষমতাসীন বিজেপির।

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের বর্তমান সময়ের দুই কাণ্ডারি রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী একসঙ্গে প্রথমবারের মত অংশ নিলেন শোভাযাত্রায়। গাড়ি বহর থেকে হাত নেড়ে উপস্থিত হাজার হাজার জনতার উদ্দেশ্যে জানালেন অভিবাদন। ক্ষমতাসীন বিজেপি সরকারের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত উত্তরপ্রদেশে থেকে প্রচারণা শুরু করলেন কংগ্রেস নেতারা। সোমবার থেকে চারদিন শোভাযাত্রা, পথযাত্রার পাশাপাশি সভা-সমাবেশ, রাজ্যের নেতাদের সঙ্গে অভ্যন্তরীণ বৈঠকসহ রয়েছে রাজনৈতিক নানা  কার্যক্রম।
 
এ-বিষয়ে রোববার সমর্থকদের উদ্দেশে প্রিয়াঙ্কা বলেন, 'সবার অংশগ্রহণের মধ্য দিয়ে রাজনীতিতে আমূল পরিবর্তন আসুক।' ভারতের রাজনীতির পরিবেশ বদলাতে চান তিনি। নিশ্চিত করতে চান সবার অংশগ্রহণ।

ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে ৮০টি লোকসভা কেন্দ্র রয়েছে। যার প্রায় ৪০টি কেন্দ্রে প্রচারণা চালাতে চান প্রিয়াঙ্কা। এদিকে, কংগ্রেসের দুই শীর্ষ নেতার যৌথ এ কর্মসূচিতে নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসাহ-উদ্দীপনা। তারা মনে করেন, এরমধ্য দিয়ে লোকসভা নির্বাচনের আগে চাঙ্গা হবে নরেন্দ্র মোদি বিরোধী রাজনীতি। এতে করে পূর্ব উত্তরপ্রদেশে জওহরলাল নেহরু থেকে শুরু করে লাল বাহাদুর শাস্ত্রীর আসন ফিরিয়ে আনতে পারবে কংগ্রেস।

এরই মধ্যে প্রিয়াঙ্কা-রাহুলের কর্মসূচিকে প্রত্যাখ্যানের আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন বিজেপি। প্রিয়াঙ্কার স্বামী রবার্ট ভাদ্রার দুর্নীতির ইস্যু তুলে কংগ্রেস নেতাদের আক্রমণ করছেন ক্ষমতাসীনরা। এছাড়া বিজেপির সংসদ সদস্য হরিশ দ্বিবেদী মন্তব্য করেছেন, জনগণের নয় কেবল ভোটের রাজনীতি করছেন প্রিয়াঙ্কা। তার দাবি, বিজেপির জন্য প্রিয়াঙ্কা গান্ধী কোনো ফ্যাক্টর নয়। রাহুল গান্ধী যদি ব্যর্থ হন, প্রিয়াঙ্কাও ব্যর্থ হবে বলেও মন্তব্য তার।