SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১১-০২-২০১৯ ১৩:৩২:৪৬

প্রকল্পের মেয়াদ শেষ, এখনো শুরুই হয়নি কাজ!

moulo-river1

প্রকল্পের মেয়াদ শেষ হতে চললেও এখনো শুরুই হয়নি মৌলভীবাজারের মনু নদীর খনন কাজ। বারবার ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করেও কোনো সুরাহা করতে পারেনি স্থানীয় প্রশাসন। এতে আগামী বর্ষা মৌসুমে আবারো বন্যার আশঙ্কা করছেন স্থানীয়রা। জেলা প্রশাসনের পক্ষ থেকেও এ বিষয়ে কোনো উত্তর মেলেনি।

বন্যার হাত থেকে রক্ষা ও নৌযান চলাচলের উপযোগী করতে মৌলভীবাজারের মনু নদী খননের উদ্যোগ নেয় বিআইডব্লিউটিএ। এ লক্ষ্যে ২০১৭ সালের ২৬ নভেম্বর ২৭ কোটি টাকা ব্যয়ে বঙ্গ ড্রেজার লিমিটেড ও জামিল ইকবাল নামের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করে বিআইডব্লিউটিএ।

কিন্তু চুক্তিতে গেল বছরের ফেব্রুয়ারিতে কাজ শুরুর কথা থাকলেও এখনো শুরু হয়নি খনন কাজ। এতে আসন্ন বর্ষা মৌসুমে আবারো বন্যার আশঙ্কার পাশাপাশি নৌযান চলাচলের অনিশ্চয়তায় পড়েছেন এলাকাবাসী।

এলাকাবাসী বলেন, 'সরকার যে বাজেট দিয়েছিলো, ঠিকাদারি প্রতিষ্ঠান তার কোনো কাজই করছে না। পুরো জিনিসটায় লুটপাটের দিক চলে হচ্ছে।'

পানি উন্নয়ন বোর্ড বলছে, খনন কাজ শুরুর কথা বিআইডব্লিউটিএর পক্ষ থেকে তাদের জানানো হলেও হদিস মিলছেনা ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী বলেন, 'বিআইডব্লিউটিএ আমাকে একটা চিঠি দিয়েছিলো খননের বিষয়ে সার্বিক সহায়তা করার জন্য। কিন্তু এ বিষয়ে আর যোগাযোগ করেনি ঠিকাদার প্রতিষ্ঠান।'

প্রকল্প কাজ শুরুর অনিশ্চয়তার বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হবে বলে জানান মৌলভীবাজার অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুর রহমান।

আগামী ২৩ মে শেষ হবে মনু নদী খনন প্রকল্পের মেয়াদ।