SomoyNews.TV

Somoynews.TV icon প্রবাসে সময়

আপডেট- ১৪-০৯-২০১৮ ১১:১৪:২৯

কাতার ত্যাগে প্রবাসীদের বাধা-নিষেধ উঠে গেল

qatar-labour

আন্তর্জাতিক বিভিন্ন শ্রম সংস্থার দাবির মুখে বাসস্থান আইন সংশোধন এনেছে কাতার, আগে যেখানে কাতার ত্যাগে নিয়োগকর্তার অনুমতি খুরুজ বা এক্সিট পারমিট নেয়া বাধ্যতা ছিল, আইনটি সংশোধনের ফলে কাতার ত্যাগে প্রবাসীদের আর বাধা-নিষেধ থাকল না, কাতারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে প্রবাসী বাংলাদেশিরা।


শ্রমিক অধিকার সংস্থা্র দীর্ঘদিনের দাবিতে গত মঙ্গলবার বাসস্থান আইন সংক্রান্ত একটি সংশোধন এনে কাতার ত্যাগে নিয়োগকর্তার অনুমতি নেওয়া আইন টি বাতিল করেছে কাতার সরকার, কাতারি মালিক বা নিয়োগকর্তার অনুমতি ছাড়াই দেশে ফিরতে পারবেন প্রবাসীরা।

তারা বলেন, 'আগে আমাদের দেশে যেতে অনেক কষ্ট হতো। কর্তৃপক্ষ আগে খুরুজ দিতে চাইতো না। তাদের পেছনে পেছনে ঘুরতে হতো। এই আইন বাতিল আমাদের জন্য একটি সুখবর। অতিদ্রুত যেনো এটি বাস্তবায়ন হয়।'

এক্সিট পারমিট বা খুরুজের জন্য কাতারি মালিক দেশে না থাকলে ব্যবসায়ী কাজে ও পারিবারিক সমস্যা হলে দেশে যেতে পাড়তেন না বলে জানালেন, প্রবাসী ব্যবসায়ীরা।

বরিশাল সমিতির (কাতার) সাধারণ সম্পাদক মাহবুবুল আলম বলেন, 'অনেক সময় ব্যবসায়ীক কাজে কাতারের বাইরে যেতে হয়। কিন্তু সময় মতো খুরুজ না মেলায় খুব সমস্যা হতো। এখন এই সমস্যা থাকবে না।'

প্রবাসীরা দেশে যাওয়ার জন্য সব কিছু ঠিকঠাক করে এক্সিট পারমিটের জন্য দেশে যেতে পাড়তেন না, এক্সিট পারমিট বাতিল ঘোষণা কার্যকর হলে প্রবাসীরা উপকৃত হবে বলে মনে করেন, কমিউনিটির এই নেতা।

চট্রগ্রাম সমিতির (কাতার) সভাপতি সফিকুল ইসলাম তালুকদার বাবু বলেন, 'অনেক দিন ধরে আমাদের প্রবাসী বাঙালীরা সব ঠিকঠাক করে এক্সজিট পারমিটের জন্য আটকে যেতে । এই আইন বাতিল করায় কাতারকে সাধুবাদ জানায়।'

তেল গ্যাস সমৃদ্ধ কাতারে ২০ লাখের ও বেশি প্রবাসী শ্রমিক কর্মরত রয়েছেন এর মধ্যে ৪ লাখ ৫০ হাজার বাংলাদেশি, দেশটির মোট শ্রমিকের ৪০ ভাগ নির্মাণ কাজে জড়িত।