SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১২-০৯-২০১৮ ২২:১৫:৩০

প্রকৌশলীদের অদক্ষতায় খুলে পড়ে আকাশবীণার দরজা

first

সিঙ্গাপুর যাত্রার আগে বিমানের প্রকৌশলীদের অদক্ষতায় খুলে পড়ে বাংলাদেশ বিমানের বহরে সদ্য যুক্ত হওয়া ড্রিমলাইনার আকাশবীণার জরুরি দরজার বিশেষ অংশ- ইমার্জেন্সি স্লাইড বা র‌্যাফট। এ ঘটনায় তদন্ত কমিটি গঠনের পাশাপাশি একজন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর ফলে আন্তর্জাতিক সিভিল এভিয়েশন সংস্থার নিয়ম অনুযায়ী ৫৫ জন কম যাত্রী নিয়েই চলাচল করছে আকাশবীণা। তবে বৃহস্পতিবার লন্ডন থেকে রিপ্লেস স্লাইড আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।


৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরুর মাত্র ছয় দিনের মাথায় খুলে পড়ে বাংলাদেশ বিমানের সবচেয়ে আধুনিক উড়োজাহাজ ড্রিমলাইনারের জরুরি দরজার ইমার্জেন্সি স্লাইড বা র‌্যাফট। বিমানের কর্মকর্তাদের দাবি, মঙ্গলবার সকালে সিঙ্গাপুর ফ্লাইটের আগে যাত্রীদের খাবার বিমানে তোলার সময় দরজা খুলতে গিয়ে প্রকৌশলীদের অসাবধানতার কারণে এ দুর্ঘটনা ঘটেছে।এর আগেও বিভিন্ন সময় প্রকৌশল বিভাগের অবহেলায় ক্ষতিগ্রস্ত হয় বিপুল অর্থে কেনা বিমানের একাধিক উড়োজাহাজ। গত বছরের জুন ও অক্টোবরে গ্রাউন্ড সাপোর্ট শাখার গাড়ির আঘাতে বিমানের দুটি বোয়িং উড়োজাহাজের ইঞ্জিন ভেঙ্গে যায়। এমনকি সৈয়দপুর বিমানবন্দর থেকে উড্ডয়নের পর রানওয়ের পাশে ধানক্ষেতে চাকা খুলে পড়ার মতো ঘঠনাও ঘটেছে। র‌্যাফট খুলে পড়ার ঘটনায় সংশ্লিষ্ট প্রকৌশলী মোস্তাফিজুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে বৃহস্পতিবারই স্লাইড রিপ্লেস করা হবে বলে জানায় কর্তৃপক্ষ।

এদিকে ইমার্জেন্সি স্লাইড একবার খুলে পড়লে আর দ্বিতীয়বার ব্যবহার করা যায়না বলে স্বীকার করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব। তদন্ত কমিটির রিপোর্ট দেয়ার পর স্লাইড খুলে পড়ার কারণ জানা যাবে বলে জানান তিনি।

উদ্বোধনের পর গত ৫ সেপ্টেম্বর থেকে সিঙ্গাপুর ও মালয়েশিয়া রুটে চলাচল করছে আকাশবীণা। ড্রিমলাইনার কিনতে বিমানের ব্যয় হয়েছে আনুমানিক ১৫ কোটি ডলার। র‌্যাফট রিপ্লেসে ব্যয় হতে পারে ৩০ থেকে ৪০ হাজার ডলার। বিমানের প্রকৌশল বিভাগে ড্রিমলাইনার পরিচালনার মতো দক্ষ প্রকৌশলী না থাকায় ইথোপিয়ান এয়ারলাইন্স থেকে পাঁচজন প্রকৌশলীকে নিয়োগ দেয়া হয়েছে। বোয়িংয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী নভেম্বরে আসবে দ্বিতীয় ড্রিমলাইনার।