SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১২-০৯-২০১৮ ১৮:১০:০৩

আগামী সপ্তাহেই শেষ হচ্ছে ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচারকাজ

august-judge

আগামী সপ্তাহে একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারকাজ শেষ হবে বলে আশা করছেন মামলার বিচারক। কারাগারের পাশে স্থাপিত বিশেষ আদালতে মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবীদের বক্তব্য শেষে এ মন্তব্য করেন বিচারক। এর আগে বুধবার দুপুর সাড়ে বারোটা থেকে মামলার বিষয়ে আইনি বক্তব্য তুলে ধরেন পাবলিক প্রসিকিউটর আবু আবদুল্লাহ ভূঁইয়া। ১৭ এবং ১৮ সেপ্টেম্বর মামলার পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে।

 

বুধবার দুপুর সাড়ে বারোটা থেকে আদালতের কার্যক্রমের শুরুতেই যুক্তিখণ্ডন পর্বে অসমাপ্ত বক্তব্য তুলে ধরেন মামলার পিপি আবু আব্দুল্লাহ ভূঁইয়া। তিনি মূলত যুক্তিতর্ক পর্বে আসামি পক্ষের দেয়া বিভিন্ন বিষয়ের ব্যাখ্যা তুলে ধরেন আদালতের কাছে। বলেন, এই মামলায় ২২৫ জন সাক্ষী আদালতে উপস্থাপন করেছেন। যাদের মধ্যে কমপক্ষে ৪১ জনের বক্তব্যে পুরো ঘটনাটি প্রমাণিত হয়েছে। এছাড়া হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ যারা দোষ স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন- তাদের বক্তব্যেও আসামিদের জড়িত থাকার প্রমাণ মিলেছে। তাই অভিযুক্তদের সবোর্চ্চ সাজা দাবি করেন তিনি।

চিফ প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান বলেন, ‘দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দী দুটো মামলাতেই আছে। আইনগত দিক থেকে যথাযথ এবং শুদ্ধ এবং এটা গ্রহণ করতে সাক্ষ্যগত মূল্যসহ সার্বিক দিক বিবেচনায় সামান্যতম ত্রুটি নেই।’

এদিকে দীর্ঘ সময় ধরে মামলার কার্যক্রম এগিয়ে নিতে অব্যাহত সহযোগিতার জন্য রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীসহ সবাইকে ধন্যবাদ দেন মামলার বিচারক। এবং এক সপ্তাহের মধ্যে বিচারকাজ শেষ হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশররফ হোসেন কাজল বলেন, ‘এখন বাকি যেসমস্ত কথাবার্তা হচ্ছে, এগুলো হলেই আগামী দু’দিনের মধ্যেই রায়ের তারিখ আমরা ধার্য করতে পারবো।’ 

২০০৪ সালের একুশে আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের ২৪ জন নেতা কর্মী নিহত হন। আহত হন অসংখ্য মানুষ।