SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১২-০৯-২০১৮ ১৭:২৯:৩৫

শান্তির জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সম্পর্ক স্বাভাবিক হওয়া গুরুত্বপূর্ণ : পুতিন

nko-putin-up

কোরীয় উপদ্বীপের শান্তির জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সম্পর্ক স্বাভাবিক হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উত্তর কোরিয়ার ওপর থেকে অবরোধ শিথিল করতে রাশিয়া জাতিসংঘকে আহ্বান জানাবে বলে জানিয়েছেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী ইগোর মোরগুলোভ। এদিকে, ভিন্ন ভিন্ন বার্তা না দিয়ে, পিয়ংইয়ংকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে এক ও অভিন্ন বার্তা দেয়ার জন্য, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে সিউল।

 


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লেখা এক চিঠিতে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সিঙ্গাপুরের মতো আরো একটি শীর্ষ সম্মেলন আয়োজনের আহ্বান জানালে হোয়াইট হাউসও নতুন সময়সূচি নির্ধারণে কাজ শুরু করে। দেশ দুটির মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে এ উদ্যোগের প্রশংসা করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর ওয়াশিংটন-পিয়ংইয়ং সুসম্পর্ক কোরীয় উপদ্বীপের শান্তির জন্য অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বিষয়ে তাকে সচরাচর কথা বলতে দেখা না গেলেও মঙ্গলবার রাশিয়ার বন্দর নগরী ভ্লাদিভস্তকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে বৈঠকের পর তিনি এ মন্তব্য করেন।

পুতিন বলেন, ‘উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে যে উদ্যোগ চলছে তা সমর্থন করি আমরা। আশা করি আসন্ন আন্তঃকোরীয় সম্মেলন থেকে ভালো ফল আসবে।’

উত্তর কোরিয়ার ওপর থেকে অবরোধ শিথিল করার লক্ষ্যেও পদক্ষেপ নেবে রাশিয়া। এ বিষয়ে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী ইগোর মোরগুলোভ বলেন, পিয়ংইয়ং পরমাণু নিরস্ত্রীকরণে পদক্ষেপ নিচ্ছে, সেজন্য নিরাপত্তা পরিষদের বৈঠকে দেশটির ওপর আরোপিত কঠোর অবরোধ কিছুটা হলেও শিথিল করার আহ্বান জানানো হবে।

কোরীয় উপদ্বীপে শান্তি আনতে রাশিয়ার সক্রিয় ভূমিকার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রী লি নাক ইয়োন। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিউং উয়াহা উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে ভিন্ন ভিন্ন কথা না বলে আন্তর্জাতিক সম্প্রদায়কে একমত হয়ে এক বার্তা দেয়ার আহ্বান জানান।

ক্যাং কিউং উয়াহা বলেন, ‘আমরা এখন দুই কোরিয়ার পরবর্তী সম্মেলনের প্রস্তুতি নিচ্ছি। কোরীয় উপদ্বীপে শান্তি আনতে উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণ প্রতিশ্রুতি কতটুকু রক্ষা করছে, তা নজর রাখতে, আন্তর্জাতিক সম্প্রদায়কে আমাদের সঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি।’

আগামী সপ্তাহের শেষে উত্তর কোরীয় সর্বোচ্চ নেতা কিম জং উন এবং দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জে ইনের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে। আসন্ন বৈঠকে পিয়ংইয়ং এর পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে কথা হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।