SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ১২-০৯-২০১৮ ০১:২৪:৫৯

ইংল্যান্ড-সুইজারল্যান্ড মুখোমুখি আজ

image-

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ইউরোপের দুই শক্তিশালী দল ইংল্যান্ড এবং সুইজারল্যান্ড। ভালো খেলেও আগের ম্যাচে স্পেনের বিপক্ষে হারতে হয়েছে সাউথগেট শিষ্যদের। এ ম্যাচ দিয়ে আবারো ঘুরে দাঁড়াতে চায় তারা। অন্যদিকে, বিশ্বকাপ ব্যর্থতা ভুলতে আরেক প্রীতি ম্যাচে লেওয়ানডস্কির পোল্যান্ড খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। দু'টি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১টায়।


২৮ বছর পর রাশিয়া বিশ্বকাপে সেমিফাইনালের টিকিট কেটে প্রত্যাবর্তনের বার্তা দিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু সেমিতে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে হয় হ্যারি কেইনের দলকে।

গ্যারেথ সাউথ গেটের অধীনে ইংলিশ ফুটবলের জাগরণ যেনো থমকে আছে সেখানেই। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর থেকে হারের বৃত্তে থ্রি লায়নরা। জয়ে ফেরার মিশনে ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড।

পরিসংখ্যান কথা বলছে স্বাগতিকদের পক্ষে। গেলো ২৫ দেখায় ১৬ জয়ের বিপরীতে হার মাত্র ৩টি। বাকি ৫টি ম্যাচ ড্র। তাছাড়া গেলো ২১ ম্যাচে সুইসদের বিপক্ষে মাত্র একটি ম্যাচই হারতে হয়েছে তাদের। আর ঘরের মাঠে তাদের বিপক্ষে ১০ ম্যাচে অপরাজিত থ্রি লায়নরা।

অবশ্য দলে রয়েছে ইনজুরি সমস্যা। এ ম্যাচে ডেলে আলি এবং লুকা শো'কে পাচ্ছেন না কোচ। অধিনায়ক হ্যারি কেইনকে রাখছেন সেরা একাদশে। তাছাড়া বিশ্বকাপ স্কোয়াডের বাকি সদস্যদের পাচ্ছেন কোচ গ্যারেথ সাউথ গেট।

অন্যদিকে ছন্দে রয়েছে সুইজারল্যান্ড। বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও পরবর্তিতে নিজেদের গুছিয়ে নিয়েছে সুইনরা। পরিসংখ্যান বিপক্ষে কথা বললেও সাম্প্রতিক ছন্দে ভর করে নিশ্চয়ই তারাও চাইবে জয়ের ধারা ধরে রাখতে।

বিশ্বকাপ স্কোয়াডের প্রায় সব সদস্যদেরই পাচ্ছেন কোচ ভ্লাদিমির পেটকোভিচ। জাকা, শাকিরি, রাদ্রিগেজরা পার করছেন দারুণ সময়। সুতরাং বলাই যায় জমজমাট একটা ম্যাচ উপভোগের অপেক্ষায় সমর্থকরা।

এদিকে আরেক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে এশিয়ার পাওয়ার হাউজ খ্যাত জাপান এবং আফ্রিকার দল কোস্টারিকা। অবশ্য বিশ্বকাপে চমক দেয়া জাপন যেন নিজেদের খেই হারিয়েছে পরবর্তিতে। গেলো তিন ম্যাচে জয়ের দেখা নেই দলটির। যদিও মুখোমুখি দেখায় এগিয়ে রয়েছে জাপান। সবশেষ দেখায় ৩-১ গোলে জয় পেয়েছিল হাজিমির শিষ্যরা।

আফ্রিকার দেশ কোস্টারিকা বিশ্বকাপে খুব একটা ভাল করতে পারনি। তারপরও কেইলর নাভাসের নেতৃত্বের ব্রাজিল এবং সার্বিয়ার বিপক্ষে প্রাণপন চেষ্টা ছিল শেষ পর্যন্ত। তবে বিশ্বকাপ পরবর্তি সময়ে হারের বৃত্তে রয়েছে কোচের পদ শূন্য দলটি। পরিসংখ্যানও কথা বলছে বিপক্ষে। দেখার পালা এ ম্যাচে কারা এগিয়ে যায় এ ম্যাচ দিয়ে।