SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ১২-০৯-২০১৮ ০১:১২:৪৪

সেমিফাইনালে মালদ্বীপ-নেপাল মুখোমুখি আজ

nepal

দিনের প্রথম সেমিফাইনালে মালদ্বীপের মুখোমুখি হবে নেপাল। আসরে ৫বার সেমিতে উঠলেও ফাইনালে ওঠা হয়নি হিমালয়ের দেশটির। তবে এবার ভিন্ন গল্প লিখতে চায় বাল গোপাল মহারজনের শীষ্যরা। সমালোচনায় জর্জরিত মালদ্বীপও গ্রুপ পর্বের ব্যর্থতা পেছনে ফেলে, ভাল করতে চায় সেমিফাইনালে। বঙ্গবন্ধু স্টেডিয়ামে, দু'দলের এ ম্যাচটি শুরু হবে বিকাল ৪টায়।


আসরের প্রথম ম্যাচে দীর্ঘ তিন বছর পর আন্তর্জাতিক ম্যাচে ফেরা পাকিস্তানের কাছে হেরে যাওয়া নেপালকে দেখে ঘুনাক্ষরেও কেউ ভাবতে পারেনি এ দলটিই ছড়ি ঘোড়াবে গ্রুপ পর্বে। প্রথম ম্যাচে হেরেও, ভুটান ও স্বাগতিক বাংলাদেশের স্বপ্ন গুড়িয়ে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে পা রাখে বাল গোপাল মহারজনের দল।

এখন পর্যন্ত ৫ বার সেমিফাইনাল খেললেও, একবারো ফাইনালের টিকিট পায়নি নেপাল। হাতছানি এবার দু;সহ অতীত পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার। বিরাজ মহারজন, বিমল মাগার রোহিত চান্দদের মত অভিজ্ঞদের সঙ্গে একঝাক তরুন তুর্কীর মাথার ওপর ছাতা ধরে রেখেছেন কোচ বাল গোপাল মহারজন।

বড় মঞ্চে মালদ্বীপের জ্বলে ওঠার ক্ষমতার কথা ভালই জানা আছে নেপাল কোচের। তাই তাদের সমীহই করছেন কোচ। সম্ভাব্য ৪-৪-২ ফরমেশনে খেলার কথা নেপালের।

নেপাল কোচ বাল গোপাল মহারজন বলেন, 'মালদ্বীপ গ্রুপে হয়ত কোন ম্যাচে জয় পায়নি। কিন্তু ওদের শক্তিমত্তা সম্পর্কে আমরা ভালই জানি। অতীতে ওদের বিপক্ষে আমরা বেশ কবার জয় পেয়েছি। তবুও ওদের আমরা বেশ গুরুত্বের সঙ্গেই নিয়েছি। ম্যাচ জিতেই ফাইনাল খেলতে চাই আমরা।'

নেপালের চেয়ে বেশ চাপে আছে মালদ্বীপ। গ্রুপ পর্বে একবারো প্রতিপক্ষ দলের জালে বল পাঠাতে পারেনি তারা।ভারতের সঙ্গে হার আর শ্রীলঙ্কার সঙ্গে গোলশূন্য ড্র'য়ে ভাগ্যের সহায়তায় শীর্ষ চারে পা রেখেছে দ্বীপরাষ্ট্রটি। দলের এমন ভরাডুবির জন্য মালদ্বীপজুরে চলছে কোচের কড়া সমালোচনা। বেশ কিছু গণমাধ্যমে এসেছে কোচের পদে আর থাকছেন না পিটার সিগ্রেট।

ম্যাচের আগে গণমাধ্যমে এমন সমালোচনা বন্ধের অনুরোধ করেছেন এই ক্রোয়েশিয়ান। সে সঙ্গে নেপালকে বেশ সমীহ করছেন তিনি।

মালদ্বীপ কোচ পিটার সিগ্রেট বলেন, 'এখনও মালদ্বীপের কোচ আমি। কিন্তু গণমাধ্যমে এসেছে আমাকে না কি বরখাস্ত করা হয়েছে। এগুলো দলের মাঝে বিশৃঙ্খলা তৈরি করে। তাই এগুলো বন্ধের অণুরোধ করছি। নেপাল ভাল দল। আমরা ৯০ মিনিট ভাল খেলতে পারলে জয় আমাদেরই হবে।'

সম্ভাব্য ৪-২-৩-১ ফরমেশনে খেলার ছক কষছেন সিগ্রেট। ইনজুরি আছে অধিনায়ক মুজতাহাজের। সাফে দু'দলের এর আগে দেখা হয়েছে ৬বার। এরমধ্যে চারবারই জয় পেয়েছে মালদ্বীপ। দুটি ম্যাচ হয়েছে ড্র।