SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১১-০৯-২০১৮ ১৯:৫১:৩২

'ট্রাফিক আইন অমান্যের 'বদভ্যাস' ত্যাগ করছে রাজধানীবাসী'

trafic

সড়কে শৃঙ্খলা ফেরাতে চলমান ট্রাফিক সচেতনতা কার্যক্রমের মধ্যেই বাড়ছে আইন অমান্যকারীদের সংখ্যা। জরিমানা করেও সড়ক পারাপারে শৃঙ্খলা ফিরছে না পথচারীদের মধ্যে। এখনো আইন অমান্য করে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে সড়ক দিয়ে পার হচ্ছেন তারা। তবে গত ৮ দিনের অভিযানে সড়কে কিছুটা শৃঙ্খলা ফিরেছে বলে দাবি পুলিশের।

আইন অমান্য করে পথচলা যেন অভ্যাসে পরিণত হয়েছিল রাজধানীবাসীর। পুলিশের মাসব্যপী চলমান কার্যক্রমে ট্রাফিক আইন মেনে চলতে উৎসাহিত করা হচ্ছে।

মাসব্যপী কার্যক্রমের অষ্টম দিনেও রাজধানীর মূল পয়েন্ট গুলোতে ট্রাফিক পুলিশের পাশাপাশি কাজ করছে স্কাউট, রেডক্রিসেন্ট সোসাইটি ও বিএনসিসি'র সদস্যরা। রয়েছে বিআরটিএর ভ্রাম্যমান আদালতও। গাড়ীর ফিটনেস ও চালকের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার পাশাপাশি আইন অমান্যকারীদের জরিমানা করছেন তারা। এতে সড়কে অনেকটাই শৃঙ্খলা ফিরতে শুরু করেছে। আর এ উদ্যোগ কে স্বাগত জানিয়ে আসছেন পথচারী ও চালকরা।

এদিকে এমন প্রচারণার মাঝেও মাথার ওপর ফুটওভার ব্রিজ ও পথের মোড়ের জেব্রা ক্রসিং রেখেই এখনো যত্রতত্র রাস্তা পার হচ্ছেন কেউ কেউ। সক্ষমতা রয়ছে তবুও তাদের খোঁড়া যুক্তি।

এছাড়া, গত কয়েকদিনে রাজধানীর বেশ কিছু স্থানে বাস স্টপেজ করে দেয়া হলেও তার বাইরে গিয়েও যাত্রী উঠানামা করাচ্ছে বাস চালকরা। আর সুযোগ পেলেই আইন অমান্য করছে মোটরসাইকেল চালকরাও। তবে চলমান কার্যক্রম অব্যাহত থাকলে সড়কে শৃঙ্খলা ফিরবে বলে মনে করছেন পুলিশের এই কর্মকর্তা। শাহবাগ জোনের সহকারী পুলিশ কমিশনার শাহেদ আহমেদ বলেন, 'আমরা মনে করি অনেক খানি সফল। সবাই আইন মানার চেষ্টা করছে। শৃঙ্খলা ফিরে এসেছে।অনেক কাজ এখনো বাকি আছে। '

রাজধানী ৪টি জোনে ভাগ হয়ে ১৫০টি চেকপোস্টে মাসব্যাপী এই অভিযান পরিচালিত হচ্ছে।