SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১১-০৯-২০১৮ ১৭:০৯:৩৮

রোহিঙ্গা নির্যাতনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান

rohi-canada-up

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীদের করুণ চিত্র তুলে ধরে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কানাডাসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন কানাডার চিকিৎসক ও স্বেচ্ছাসেবী ফোজিয়া আলভি। সোমবার টরোন্টোতে উইমেন ইন দ্যা ওয়ার্ল্ড সামিটে অংশ নিয়ে এ আহ্বান জানান তিনি। এদিকে, রাখাইনের মংডুতে রোহিঙ্গা প্রত্যাবাসন সামনে রেখে আন্তর্জাতিক সংস্থা রেডক্রসের ত্রাণ কার্যক্রমের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছে সেখানকার বাসিন্দারা।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার নির্যাতনের শিকার হয়ে গত বছর ২৫ শে আগস্টের পর থেকে বাংলাদেশে আশ্রয় নেয় লাখ লাখ রোহিঙ্গা। মিয়ানমার সেনাদের অমানবিক নির্যাতনের পাশাপাশি ধর্ষণের শিকার হন হাজারো রোহিঙ্গা নারী।

বাংলাদেশের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া সেইসব নারীদের চিকিৎসাসেবা দিতে ও তাদের মানসিক অবস্থার উন্নয়নে কাজ করেন কানাডার চিকিৎসক ও আইসিএনএ রিলিফের স্বেচ্ছাসেবী ফোজিয়া আলভি। সোমবার কানাডার টরোন্টোতে অনুষ্ঠিত উইমেন ইন দ্যা ওয়ার্ল্ড সামিটে অংশ নিয়ে এক সাক্ষাৎকারে রোহিঙ্গা নারীদের করুণ পরিস্থিতি তুলে ধরেন তিনি। এ সময় তিনি বলেন, রাখাইনে অমানবিক অত্যাচারের পর বাংলাদেশেও ভাল নেই রোহিঙ্গা নারীরা। এ অবস্থায় সংকট সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কানাডাসহ বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান জানান এই চিকিৎসক।

চিকিৎসক ও স্বেচ্ছাসেবী ফোজিয়া আলভি বলেন, 'বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীদের অবস্থা আমাকে মারাত্মকভাবে মর্মাহত করেছে। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে লাখ লাখ রোহিঙ্গা ট্রমায় ভুগছে। পানি, চিকিৎসা, বাসস্থান সংকটসহ নানা সমস্যায় তারা চরম মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে। আমরা মাদের সাধ্যমতো তাদের সহায়তা করছি। তাদের পাশে এসে দাঁড়ানোর জন্য বিশ্ববাসীর প্রতি আমার আহ্বান থাকবে।'

এদিকে মিয়ানমারের ২০টি রোহিঙ্গা পরিবারকে আশ্রয় দিতে যাচ্ছে কানাডা। স্থানীয় ব্যবসায়ী জিম এস্টিল ও কেন্দ্রীয় সরকারের সহায়তায় আগামী ডিসেম্বরের মধ্যে পরিবারগুলোকে অন্টারিওর গুয়েলফে থাকার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে গণমাধ্যম।

এদিকে, বাংলাদেশ মিয়ানমার সীমান্তে অবস্থান করা রোহিঙ্গাদের আন্তর্জাতিক সংস্থা রেড ক্রসের ত্রাণ সহায়তার বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছে রাখাইনের মংদু শহরের বাসিন্দারা। সোমবার অনুষ্ঠিত বিক্ষোভে মিয়ানমারের বিরুদ্ধে দেয়া আন্তর্জাতিক অপরাধ আদালতের জারি করা রুলেরও বিরোধিতা করেন তারা।