SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১১-০৯-২০১৮ ১৪:৪৩:০৮

ডাক বিভাগকে ব্যবহার, গ্রিনটির মোড়কে নতুন মাদক!

khat

নতুন মাদক 'খাত'-এর এ যাবতকালের সবচেয়ে বড় চালান জব্দ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডি। জিপিওর বৈদেশিক পার্সেল শাখা থেকে চায়ের পাতার মত দেখতে দেড় টনের বেশি মাদক জব্দ করা হলেও, গ্রেফতার হয়নি কেউ। তবে সিআইডি বলছে, দেশি বিদেশি যারাই জড়িত থাক চক্রের কাউকেই ছাড় দেয়া হবে না।

সবুজ চা পাতার মত দেখতে এনপিএস বা খাত নামের এ মাদক। পানিতে মিশিয়ে সেবন করা এ মাদকের প্রতিক্রিয়া অনেকটা ইয়াবার মত।

এ মাসের শুরুতে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের এক অভিযানের পর প্রথম বারের মত জানা যায় এ দেশে এর অস্তিত্ব। গ্রিনটির মোড়কে আনা খাতের ৪৬৭ কেজির একটি চালান শাহজালাল বিমানবন্দর ও ৩৯৪ কেজির আরেকটি চালান শান্তিনগর থেকে জব্দ করে তারা।

এবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির সিরিয়াস ক্রাইম স্কোয়াডের হাতে ধরা পড়লো খাতের এ যাবত কালের সবচেয়ে বড় চালান। জিপিওর বৈদেশিক পার্সেল শাখায় অভিযান চালিয়ে ৯৬টি কার্টন ভর্তি প্রায় দেড় টনের বেশি খাত জব্দ করলো সিআইডি। সিআইডি বলছে, ইথিওপিয়া থেকে বাংলাদেশের ২০টি প্রতিষ্ঠানের আমদানি করা এ মাদকের মূল্য প্রায় আড়াই কোটি টাকা।

সিআইডি শাহ আলম ডিআইজি বলেন,  খাত নামক নতুন একটি মাদক দ্রব্য উদ্ধার করা হয় ডাক বিভাগের বৈদেশিক পার্সেল বিভাগ থেকে। সংখ্যা, পরিমাণ এবং গুণগত দিক থেকে এটা একটা বৈচিত্র্যপূর্ণ জিনিস আমরা আবিষ্কার করেছি। ডাক বিভাগকে ব্যবহার করে যে মাদক আমদানির বিষয়টা আমাদের কাছেও নতুন। ইথিওপিয়া থেকে আমাদের দেশেও এসেছে, সেটা আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। আমরা যদি একটু কাজ করে যাই, তাহলে এই চক্রকে আমরা ধরতে পারবো।'

সিআইডি আরো বলছে, এই চক্রে দেশি বিদেশী যারাই জড়িত থাকুক তাদের দ্রুত আইনের আওতায় আনা হবে।

এ ঘটনায় কাউকে আটক করা না গেলেও যে ঠিকানায় এসেছে তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানিয়েছে সিআইডি।