SomoyNews.TV

Somoynews.TV icon তথ্য প্রযুক্তির সময়

আপডেট- ০৩-০৯-২০১৮ ১৯:৫৭:২৯

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে টিভি সম্প্রচার শুরু

bb-up

দেশের তথ্যপ্রযুক্তির ইতিহাসে অন্যতম সেরা অর্জন বঙ্গবন্ধু স্যাটেলাইট। সফলভাবে উৎক্ষেপণের পর বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সিগনাল আদায় প্রদানের মাধ্যমে যে স্বপ্নের শুরু, এবার তার পূর্ণ বাস্তবায়ন হচ্ছে সফলভাবে পরীক্ষামূলক টেলিভিশন সম্প্রচার শুরুর মাধ্যমে। এরই মধ্যে পরীক্ষামূলক টেলিভিশন সম্প্রচার শুরু করেছে বাংলাদেশ টেলিভিশন – বিটিভি।

সময় টিভির পক্ষ থেকে পরীক্ষামূলক এই সম্প্রচারকৃত সিগন্যাল মনিটর করা হয়। পরীক্ষামূলক সম্প্রচারের বিষয়টি পর্যবেক্ষণের পর সহজভাবে এটি দর্শকদের জন্য ব্যাখ্যা করেন সম্প্রচার ও তথ্যপ্রযুক্তি প্রধান সালাউদ্দিন সেলিম।

তিনি বলেন, এই মনিটরিং সিস্টেমে আমরা দেখতে পাই বিটিভি পরীক্ষামূলকভাবে তাদের সম্প্রচার প্রক্রিয়া চালাচ্ছে। আর এই পরীক্ষামূলক সম্প্রচার অবসান ঘটিয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে নানা জল্পনা-কল্পনার। এখন অপেক্ষার পালা শেষ হয়তো খুব শিগগিরই পূর্ণাঙ্গভাবে ব্যবহার শুরু হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের।

সময় টিভির সম্প্রচার ও তথ্যপ্রযুক্তি প্রধান সালাউদ্দিন সেলিম আরো জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটে এক্সেন্ডেড সি-ব্যান্ড ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হচ্ছে যার রেঞ্জ হচ্ছে ৪.৫ গিগাহার্টজ থেকে ৫.৭ গিগাহার্টজের মধ্যে। তাই এই স্যাটেলাইটের মাধ্যমে ফ্রিকোয়েন্সি ডাউনলোড করতে প্রয়োজন হবে ৪.৫ গিগাহার্টজ থেকে ৫.৭ গিগাহার্টজের এলএনবি।

‘বঙ্গবন্ধু স্যাটেলাইটে এক্সেন্ডেড সি-ব্যান্ড ফ্রিকোয়েন্সি সুবিধা না অসুবিধা এ সম্পর্কে- সালাউদ্দিন সেলিম বলেন, 'এক্সেন্ডেড সি-ব্যান্ড হওয়াতে একটা বড় সুবিধা পাওয়া যাবে সেটা হলো ওয়াই-ম্যাক্স ইন্টারফেয়ারেন্স এটাতে একেবারেই থাকবে না।’

তবে কবে থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফ্রিকোয়েন্সি বাণিজ্যিকভাবে ব্যবহার শুরু হবে সে ব্যাপারে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া না হলেও বিটিআরসি’র দেওয়া তথ্য অনুযায়ী, আগামী অক্টোবর মাসের মধ্যেই আশা করা হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট সম্পূর্ণরূপে ব্যবহার শুরু হবে। আর এ মাধ্যমে বিশ্ব দরবারে ডিজিটাল বাংলাদেশ এগিয়ে যাবে আরো একধাপ।