SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৫-০৮-২০১৮ ১৭:২৭:৪০

ইরানের হুমকি, বাল্টিক রাষ্ট্রের সহায়তা চেয়েছেন নেতানিয়াহু

iran

ইরানের হুমকি মোকাবিলায় বাল্টিক রাষ্ট্রগুলোর সহায়তা চেয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। একইসঙ্গে অর্থনৈতিক সঙ্কট মোকাবিলায় ইরানকে অর্থ সহায়তার ঘোষণা দেয়ায় ইউরোপীয় ইউনিয়নের কঠোর সমালোচনা করেন তিনি। তেহরানকে ইইউ-এর অর্থ সহায়তার ঘোষণায় সমালোচনা করেছে ওয়াশিংটনও। এদিকে, ইরানের পরমাণু কর্মসূচি থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র একঘরে হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

 

শুক্রবার লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াস-এ বাল্টিক রাষ্ট্রগুলোর প্রধানমন্ত্রীদের সঙ্গে যৌথ বৈঠকে বসেন ইসরাইলী প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। ফিলিস্তিন ও ইরান ইস্যুতে ইউরোপীয় দেশগুলো যখন ইসরাইলের সমালোচনায় ব্যস্ত ঠিক তখন ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ লিথুয়ানিয়া সফর করছেন তিনি। ইরানের বিরুদ্ধে ইসরাইলের প্রচারণার অংশ হিসেবে এ সফর বলে জানিয়েছে গণমাধ্যম।

বৈঠক পরবর্তী এক সংবাদ সম্মেলনে, তেহরানকে প্রায় দুই কোটি ইউরো সহায়তা দেয়ার যে ঘোষণা ইউরোপীয় ইউনিয়ন দিয়েছে তার সমালোচনা করেন নেতানিয়াহু। বলেন, এটা ইইউ-এর অনেক বড় একটি ভুল সিদ্ধান্ত। এ অর্থ সহায়তা বাতিলের আহ্বান জানান তিনি।

অর্থনৈতিক সঙ্কট মোকাবিলায় ইরানকে অর্থ সহায়তা দেওয়া অনেকটা সেদেশের সাধারণ মানুষের মুখে বিষ তুলে দেয়ার মতো ব্যাপার। এটা অবশ্যই বাতিল করা উচিৎ। এই অর্থ তারা জনগণের জন্য ব্যয় করবে না। ব্যয় করবে ক্ষেপণাস্ত্র তৈরি ও রেভোল্যুশনারি গার্ডকে সুসজ্জিত করার পেছনে।

মার্কিন নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে তেহরানকে ইইউ এর অর্থ সহায়তার ঘোষণায় সমালোচনা করেছে ওয়াশিংটনও। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক বলেন, ভুল সময়ে ভুল বার্তা দিল ইউরোপীয় ইউনিয়ন। ইইউয়ের প্রতি তিনি ইরানের হুমকি মোকাবিলায় ওয়াশিংটনকে সহযোগিতার অনুরোধ জানান।

এদিকে, ঐতিহাসিক পরমাণু সমঝোতা চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। থাই পি.বি.এস কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন এর ফলে যুক্তরাষ্ট্র নিজেই একঘরে হয়ে পড়েছে। এসময়, ট্রাম্পকে অস্থিরমতি বলেও মন্তব্য করেন তিনি।