SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২৫-০৮-২০১৮ ১১:৪৩:৩৫

সোমবার হাতবদল হয়েছে ৪৪৫ কোটি টাকার শেয়ার

stock

সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় গেলো সপ্তাহে পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। তবে আগের সপ্তাহের তুলনায় ঈদের ছুটি শুরুর সপ্তাহে দৈনিক গড় লেনদেন কমেছে। দুই কার্যদিবসেই প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০৩ পয়েন্ট। সপ্তাহ ব্যবধানে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

 

ঈদের ছুটি শুরুর আগের সপ্তাহ থেকেই পুঁজিবাজারে লেনদেন কমতে দেখা যায়। গেল সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসই'তে লেনদেন হয় ৫৬০কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। প্রধান সূচক বাড়ে ৭১ পয়েন্ট। ঈদের টানা ৫ দিন ছুটি শুরুর আগেরদিন সোমবার হাতবদল হয় ৪৪৫ কোটি টাকার শেয়ার। 

দুইদিনে মোট লেনদেন দাঁড়ায় ১ হাজার ৫ কোটি টাকা। ডিএসইএক্স সূচকে যোগ হয় ১০৩ পয়েন্ট।সেইসাথে বাজারের অন্যান্য সূচকও ছিলো উর্ধমূখী। গেলো সপ্তাহে হাতবদল হওয়া শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৫৭ টির কমেছে ১৫১ টির অপরিবর্তিত ছিলো ২৯ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

গেলো সপ্তাহে শেয়ারের দাম বাড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিলো মাইডাস ফাইনান্স, ন্যাশনাল হাউজিং ফিন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট, প্রিমিয়ার লিজিং, রিপাবলিক ইন্সুরেন্স ও বাংলাদেশ ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট।

অন্যদিকে শেয়ারের দাম কমা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিলো আজিজ পাইপস, মুন্নুসিরামিকস, জুট স্পিনার্স, ডুলামিয়া কটন, প্রভাতি ইন্সুরেন্স।

গতসপ্তাহে বস্ত্রখাতের প্রতিষ্ঠান ড্রাগন সোয়েটার ও স্পিনিং লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। কোরবানি ঈদের ছুটি শেষে আগামি রোববার পুঁজিবাজারে আবার লেনদেন শুরু হবে।