SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৪-০৬-২০১৮ ০৭:৪৬:১৫

সংকটের মুখে ময়মনসিংহের তরুণ প্রজন্ম

mym-young-up

বেকারত্ব, মাদকাসক্তিসহ নানা কারণে সংকটের মুখে ময়মনসিংহ অঞ্চলের তরুণ প্রজন্ম। কর্মসংস্থানের অভাবে হতাশা থেকে অনেকে জড়িয়ে পড়ছেন মাদকসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে। বিশ্লেষকরা বলছেন, তরুণ-যুবকদের কর্মসংস্থান এবং তাদের মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে রাখাই হবে আগামীতে বড় চ্যালেঞ্জ।

পড়াশোনা শেষ করে তরুণ প্রজন্মের একটা বিশাল সংখ্যা কর্মক্ষেত্রের অপেক্ষায় থাকে। ময়মনসিংহ অঞ্চলে প্রতিনিয়ত এ সংখ্যা বাড়ছে। কর্মক্ষম তরুণদের মধ্যে কিছু অংশ চাকরি বা ব্যবসা-বাণিজ্যে যোগ দিলেও বেকারের তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। দিনের পর দিন নানা চেষ্টা তদবিরে কর্মসংস্থানের ব্যবস্থা না হওয়ায় এসব তরুণদের অনেকেই নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে।

তরুণ একজন বলেন, বেকারের কারণে মানুষ মাদকাসক্তে জড়িয়ে পড়েছেন।

আরেকজন বলেন, সরকার যদি আমাদের উদ্যোগী করে তুলতে পারে, তাহলে কিছুটা হলেও কমবে।'

তরুণ-যুবকদের কর্মসংস্থান এবং তাদের মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে রাখাই আগামীতে বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

 জেলা নাগরিক আন্দোলন সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নুরুল আমিন কালাম বলেন, 'যুব সমাজ কিন্তু এখন একটা ইস্যু। যুব সমাজকে নাখোশ করে কোন দলই ভাল কিছু করতে পারবে না।'

এদিকে আওয়ামী লীগ নেতাদেরও দাবি, বর্তমান সরকারের সময়েই সবচে বেশি তরুণদের কর্মসংস্থান হয়েছে। আর বিএনপি নেতারা বলছেন, তরুণদের কর্মসংস্থান করতে ব্যর্থ হয়েছে সরকার।  

জেলা আওয়ামীলীগ সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক  মো. রেজাউল হাসান বাবু বলেন, 'বর্তমান সরকার বেকার যুবকদের বিভিন্ন লোন দিয়ে সাহায্য করছে।'

মহানগর বিএনপি  সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম বলেন, 'এ সরকার যুব সমাজদের দিকে ভ্রুক্ষেপও করছে না।'

যুব উন্নয়ন অধিদপ্তর ময়মনসিংহ জেলায় গত ৫ বছরে ৩৩ হাজার ৭শ ৬০জন বেকার যুবককে প্রশিক্ষণ প্রদান এবং ন্যাশনাল সার্ভিসের মাধ্যমে প্রায় ১৪ হাজার যুবকের অস্থায়ী কর্মসংস্থান করেছে।