SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২৪-০৫-২০১৮ ০৮:৫৯:৪৫

জাতীয় কবির স্মৃতি সংরক্ষণের দাবি

nazrul

কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতিবিজড়িত ১২টি জায়গা চিহ্নিত হলেও মাত্র দু’টি ছাড়া অন্যগুলো হারিয়ে যাচ্ছে। জেলায় নজরুলের স্মৃতিচিহ্ন সংরক্ষণ ও সমৃদ্ধ করতে ২০১৫ সালে নজরুল ইনস্টিটিউট কেন্দ্র স্থাপিত হয়। এ স্মৃতিচিহ্ন সঠিক রক্ষণাবেক্ষণের দাবি জানিয়েছেন নজরুল প্রেমীরা। অবশ্য জেলা প্রশাসন স্মৃতি সংরক্ষণের আশ্বাস দিয়েছে। কাল শুক্রবার কবির ১১৯তম জন্মবার্ষিকী।  

১৯২১ সাল থেকে ১৯২৪  সাল পর্যন্ত কবি নজরুল ইসলাম কুমিল্লায় এসেছেন ৫ বার। কুমিল্লায় কাটানো ১১ মাস সময়ে কবি লিখেছেন অনেক গান ও কবিতা। কুমিল্লার রানীর দীঘির পাড়ে বসে তিনি লিখেছেন কবিতা ‘মাধবী লতা দোলে’, ব্রিটিশ বিরোধী আন্দোলনে কুমিল্লার রাজগঞ্জেই দ্রোহের গান গেয়ে আটক হন নজরুল। আবার কবিপত্নী প্রমীলার বাড়ি বর্তমান নজরুল এভিনিউ সড়কেও বিদ্রোহী কবি অনেক সময় কাটিয়েছেন প্রেমের কবিতা লিখে। এ ধরনের অনেক নজরুল স্মৃতিচিহ্ন রয়েছে জেলায়। আর এ স্মৃতিচিহ্নের সঠিক রক্ষণাবেক্ষণের দাবি নজরুল প্রেমীদের।

কুমিল্লা জেলা প্রশাসক জানালেন, নজরুলের অবহেলিত স্মৃতিচিহ্ন রক্ষায় উদ্যোগ নেয়া হবে। বিদ্রোহী ও জাতীয় কবি নজরুলের ১১৯তম জন্মবার্ষিকী পালনে ২৪ মে থেকে ২৬ মে পর্যন্ত ৩ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।