SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৯-০৫-২০১৮ ০৬:০৫:২৯

বিএনপির ইশতেহারে টার্গেট তরুণরা

election

তরুণদের টার্গেট করে নির্বাচনী ইশতেহার তৈরি করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। কর্মসংস্থান সৃষ্টি ও ন্যায্যতার ভিত্তিতে চাকরি পাওয়ার পরিকল্পনা দিয়ে তারুণ্যের শক্তিকে কাছে টানতে চায় দলটি। এছাড়া শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, ব্যবসা-বাণিজ্যের প্রসারসহ আর্থিক খাতকে শক্তিশালী করার অঙ্গীকার থাকবে বিএনপি'র ইশতেহারে।

 

গেল বছরের ১০ মে রাজধানীর একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে ভিশন টুয়েন্টি-থার্টি উপস্থাপন করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ২০৩০ সালের মধ্যে শিক্ষা, অর্থনীতি, সমাজ, রাজনীতিকে বিএনপি কোন পর্যায়ে নিয়ে যেতে চায়, তা-ই তুলে ধরা হয় এ রূপকল্পে।

কিন্তু নির্বাচনের যখন বছর খানেক বাকি তখনই দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাবন্দি বেগম জিয়া। তার মুক্তির আন্দোলনের পাশাপাশি নির্বাচনের জন্যও প্রস্তুত হচ্ছে বিএনপি, তৈরি হচ্ছে নির্বাচনী ইশতেহার। ভিশন টুয়েন্টি-থার্টির বিষয়বস্তুর আদলেই এই ইশতেহার তৈরি হচ্ছে বলে জানালেন দলের স্থায়ী কমিটির এই সদস্য।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, ভিশন টুয়েন্টি থার্টি'তো আমাদের আগে দেয়া হয়েছিল। সেই প্রেক্ষাপটের আলোকে এবার আমাদের নির্বাচনী ইশতেহার দেয়া হবে।

তিনি আরও বলেন, জনগণ যদি আমাদেরকে ভোটের মাধ্যমে সরকার গঠনের সুযোগ দেয়। সেই সময়ে আমরা ডে-ওয়ান থেকে কাজ শুরু করার প্রক্রিয়া আমাদের রয়েছে। আর কোন কাজ কত দিনে শেষ হবে সেটাও চিন্তার মধ্যে রয়েছে।

ক্ষমতায় গেলে কিভাবে সরকার পরিচালনা করা হবে ইশতেহারে সেই কর্মকৌশলের আভাস থাকবে বলেও জানালেন দলটির শীর্ষনেতারা। এবারের নির্বাচনে তারুণ্যের শক্তিকে কাজে লাগাতে চায় বিএনপি। ইশতেহারে তাই তরুণদের প্রাধান্য দেয়া হচ্ছে বলে জানালেন দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ। বলেন, আমরা আধুনিক রাষ্ট্র ব্যবস্থা কায়েম করতে চাই। যেখানে তরুণদের প্রাধান্য থাকবে। এবং তাদের জন্য সুন্দর একটি ভবিষ্যৎ অপেক্ষা করছে।

তিনি আরও বলেন, নাগরিকদের সুযোগে সমতা থাকবে। চাকরি, ব্যবসাসহ সব ক্ষেত্রে ন্যায়-ভিত্তিক সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠানর উদ্যোগ আমরা নেব।

এছাড়া রাজনৈতিক দুর্বৃত্তায়ন বন্ধের মাধ্যমে উন্নয়ন ত্বরান্বিত করার বিষয়টিও ইশতেহারের অন্তর্ভুক্ত করা হচ্ছে বলেও জানালেন দলের এই নেতা।