SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১০-০৫-২০১৮ ০৫:৩৩:২৮

বরিশালের গ্রামীণ সড়ক যোগাযোগের বেহাল দশা

bari-rural

বরিশালে গ্রামীণ অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার বেহাল দশা। অধিকাংশ রাস্তা-ঘাট কাঁচা ও ব্যবহারের অনুপযোগী। ব্রিজ-কালভার্টগুলোরও একই অবস্থা। এতে চরম ভোগান্তি পোহাতে হয় স্থানীয়দের। বিশেষজ্ঞরা বলছেন, অর্থনৈতিক উন্নয়নে দরকার গ্রামীণ অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি। বিএনপি বলছে, আগামী সংসদ নির্বাচনে নির্বাচিত হলে গ্রামীণ অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি করা হবে। আর আওয়ামী লীগ বলছে, পুনরায় নির্বাচিত হলে পর্যায়ক্রমে সকল গ্রামের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে।

 

ভৌগোলিকভাবে বরিশাল অঞ্চল খাল আর নদ-নদী বেষ্টিত। তাই গ্রামীণ সড়কের বিভিন্ন স্থানে ছোট খালের উপর রয়েছে অসংখ্য সাঁকো এবং ব্রিজ। এগুলোর বেশির ভাগই ব্যবহারের অনুপযোগী। রাস্তা-ঘাটের বেশির ভাগই চলাচলের অনুপযোগী। তাই গ্রামের মানুষের কাছে যানবাহন এখনও সহজলভ্য নয়। পায়ে হেঁটেই করতে হচ্ছে তাদের যাতায়াত।

বিশেষজ্ঞরা বলছেন,অর্থনৈতিক উন্নয়নের জন্য গ্রামীণ অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন জরুরি।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান জ্যোতির্ময় বিশ্বাস বলেন, গ্রামীণ যোগাযোগের অবস্থা আসলেই খুব খারাপ। যোগাযোগ ব্যবস্থা ভালো করা গেলে বরিশালের অর্থনৈতিক উন্নয়ন আরও ত্বরান্বিত হবে।

আগামী সংসদে নির্বাচিত হয়ে সরকার গঠনের সুযোগ পেলে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের অঙ্গীকার করেন বরিশাল দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি এবায়দুল হক চান।

আর আওয়ামী লীগ বলছে, পুননির্বাচিত হলে গ্রামীণ অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ধারা অব্যাহত রাখা হবে।

বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোঃ ইউনুছ (এমপি) বলেন, আগামী নির্বাচনে আওয়ামী লীগকে আবারও নির্বাচিত করা হলে গ্রামীণ উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে।

বরিশাল জেলায় এলজিইডির অধীনে মোট গ্রামীণ সড়কের দৈর্ঘ্য ১০ হাজার ৪০৪ কিলোমিটার। এরমধ্যে কাঁচা ৮ হাজার ১৮২ কিলোমিটার। পাকা মাত্র ২ হাজার ২২২ কিলোমিটার।