SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ০৬-০৫-২০১৮ ১৫:০৪:২৩

'পদ্মা সেতুর উদ্বোধনের দিন রেল যোগাযোগও চালু হবে'

rail-minister

রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, পদ্মা সেতুর উদ্বোধনের দিন রেল যোগাযোগও চালু করা হবে। রোববার দুপুরে রেলভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। মন্ত্রী জানান, ঢাকা- চট্টগ্রাম রুটে বুলেট ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রেলমন্ত্রী বলেন, 'ভাঙ্গা থেকে ব্রিজ ক্রস করে এপার পর্যন্ত, যাতে পদ্মা ব্রিজের ওপর দিয়ে রেল চালু করা যায়, ব্রিজ যখন চালু হবে, যানবাহন যখন চলবে, একই সময় যেন ট্রেন চলে তাই আমরা ওই জায়গাটা তাড়াতাড়ি করার জন্য দ্রুত পদক্ষেপ নিচ্ছি।'

২০১৪ সালের জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে রেল খাতে চীন সরকারের বিনিয়োগের বিষয়টি দু’দেশের মধ্যে সমঝোতা স্মারকে অন্তর্ভুক্ত হয়। ওই বছরের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলপথ মন্ত্রণালয় পরিদর্শনকালে পদ্মা সেতু চালুর দিন থেকে সেতু দিয়ে রেল যোগাযোগ চালুর নির্দেশনা দেন।

২০১৫ সালের ১২ ডিসেম্বর পদ্মা সেতু প্রকল্পের মূল সেতুর নির্মাণ কাজ উদ্বোধন করেন তিনি। এর প্রায় ৩ বছর ৪ মাস পর ‘পদ্মা রেললিংক লাইন সেতু প্রকল্প’র কাজ শুরু হচ্ছে।

প্রকল্প পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমদ চৌধুরী শনিবার যুগান্তরকে জানান, চীনের সঙ্গে এ প্রকল্পের ঋণচুক্তি হয়েছে। দু-এক দিনের মধ্যেই এ প্রকল্পের কাজ পুরোদমে শুরু হবে। তিনি বলেন, নির্মীয়মান পদ্মা সেতুর অবকাঠামোর মধ্যেই রেলপথ বসানোর স্থান থাকছে।

সেতুটির উপর দিয়ে সড়কযান ও নিচ দিয়ে ট্রেন চলবে। তিনি আরও বলেন, রাজধানীর গেণ্ডারিয়া থেকে প্রায় ১৭ কিলোমিটার উড়াল রেলপথ তৈরি করা হবে। প্রস্তুত রয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান।