SomoyNews.TV

বিশ্বকাপের সময়

আপডেট- ১৩-০৪-২০১৮ ১৩:০৬:০৯

বিশ্বকাপের ভেন্যু পরিচিতি: লুঝনিকি স্টেডিয়াম

lujh-1

রাশিয়ার সবচেয়ে বিখ্যাত ভেন্যু লুঝনিকি স্টেডিয়াম। ২০১৮ বিশ্বকাপের উদ্বোধনী এবং ফাইনালসহ ৭টি ম্যাচ হবে এই মাঠে। অলিম্পিক, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালসহ এই ভেন্যুতে হয়েছে গুরুত্বপূর্ণ অনেক ইভেন্ট।

 

বিশ্বকাপের জন্য স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা বাড়িয়ে করা হয়েছে ৮০ হাজার। রাশিয়া বিশ্বকাপের মূল ভেন্যু বিস্তারিত থাকছে এবারের প্রতিবেদনে।

চলছে ক্ষণগননা। বিশ্ব অপেক্ষায় ফুটবল উন্মাদনায় মেতে ওঠার। ১৪ জুন রাশিয়া-সৌদি আরব ম্যাচ দিয়ে শুরু হবে মাসব্যাপী ফুটবল যজ্ঞ। যার শুরুটা রাশিয়ার সবচেয়ে বিখ্যাত ভেন্যু লুঝনিকি স্টেডিয়ামে।

রাশিয়ার রাজধানীর মস্কোভা নদীর তীর ঘেঁষা স্টেডিয়ামটি নির্মাণ হয় ১৯৫৬ সালে। এরপর থেকেই রাশিয়ায় যে কোনো আন্তর্জাতিক ইভেন্ট মানেই লুঝনিকির নাম যুক্ত হবে সেখানে। ১৯৮০ অলিম্পিক, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, বিশ্ব যুব গেমস। বাদ যায় নি কোনো ইভেন্ট। এবার লুঝনিকি অলংকৃত হবে ফিফা বিশ্বকাপে।

নির্মাণের পর সেন্ট্রাল লেনিন স্টেডিয়াম নামেই পরিচিত ছিলো ভেন্যুটি। ১৯৯২ সালে নাম পরিবর্তন করে রাখা হয় লুঝনিকি। যুগে যুগে পরিবর্তন এসেছে রাশিয়ার জাতীয় স্টেডিয়ামটির। কিন্তু সবই হয়েছে মূল কাঠামো ঠিক রেখে। বিশ্বকাপের জন্য ৪ বছর ধরে সংস্কার চলে লুঝনিকির। আসন সংখ্যা ৭৮ হাজার থেকে বেড়ে হয়েছে ৮০ হাজার।

বিশ্বকাপের মূল ভেন্যুতে ফাইনাল-উদ্বোধনসহ অনুষ্ঠিত হবে ৭টি ম্যাচ। ১৪ জুন রাশিয়া-সৌদি আরব ম্যাচের পরে এই মাঠ আতিথ্য দেবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও ইউরো সেরা ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে। ১৭ জুন জার্মানির প্রতিপক্ষ মেক্সিকো। ২০ জুন পর্তুগাল খেলবে মরক্কোর বিপক্ষে। ২৫ জুন মুখোমুখি হবে ডেনমার্ক ও ফ্রান্স। এরপর রাউন্ড অব সিক্সটিন, সেমিফাইনাল ও সবশেষ ফাইনাল দিয়ে পর্দা নামবে ২০১৮ বিশ্বকাপের।

বিশ্বকাপের দারুণ কিছু ম্যাচ তো আছেই। দর্শকদের জন্য বাড়তি আকর্ষণ হিসেবে থাকছে প্রায় ৯০০ বছর পুরনো মস্কো নগরের ঐতিহাসিক নানা নিদর্শনও।